‘সিনেমা ও ওয়েব সিরিজ নিয়েই সময় কাটছে’

ছবি: ইমতিয়াজ বর্ষণ

সময়ের ব্যস্ততম অভিনেতা ও মডেল ইমতিয়াজ বর্ষণ। ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেকের পর থেকে ছোট পর্দা, বড় পর্দা ও ওটিটি সব ক্ষেত্রেই অভিনয়ে দক্ষতার ছাপ রেখে চলেছেন। ওটিটি প্লাটফর্ম আইস্ক্রিনে প্রকাশের অপেক্ষায় রয়েছে তার অভিনীত ওয়েব ফিল্ম ‘অমীমাংসিত’। এ ওয়েব ফিল্ম ও অন্যান্য প্রসঙ্গে বণিক বার্তার সঙ্গে কথা বলেছেন বর্ষণ। সাক্ষাৎকার নিয়েছেন শাকেরা তাসনীম ইরা

অমীমাংসিত নামের একটি সিনেমা আসার কথা। সেটার খবর কী?

মুহূর্তে আমার কাছে সিনেমার কোনো আপডেট নেই। সিনেমাটা আদৌ মুক্তি পাবে কিনা, আমরা কেউ জানি না।

কথা উঠেছেঅমীমাংসিত সিনেমাটির গল্প বাস্তব কোনো ঘটনাকে কেন্দ্র করে আবর্তিত। এর সত্যতা কতটুকু?

‘‌অমীমাংসিত নিছকই একটা মার্ডার মিস্ট্রি। অফিশিয়ালি কখনই বলা হয়নি যে এটা কোনো সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। কোনো একভাবে সোশ্যাল মিডিয়ায় একটা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে যে, এর সঙ্গে আলোচিত একটি হত্যাকাণ্ডের মিল রয়েছে। এর ওপর ভিত্তি করেই পরে সেন্সর করতে বলা হলো। সেন্সরে দেয়াও হয়েছে, কিন্তু এখনো আমরা কোনো পজিটিভ রেজাল্ট পাইনি।

গল্পের ওপর সেন্সরের নিয়ন্ত্রণের বিষয়টিকে কীভাবে দেখছেন?

বিষয়টিকে আমি কোনোভাবেই পজিটিভলি দেখছি না। পৃথিবী থেকে এখন সেন্সর প্রথা প্রায় উঠেই গেছে। আমরা যেকোনো সিনেমার রেটিং করতে পারি। উন্নত বিশ্বে তা- হয়। রেটিং করে দেয়া হয় যে সিনোমাটা কারা কারা দেখতে পারবে বা কাদের দেখা উচিত নয়। সেন্সর করে একজন নির্মাতার আইডিয়া নির্মাণ ক্ষমতাকে সীমাবদ্ধ করে দেয়াকে কোনোভাবেই মেনে নেয়া উচিত না। আমি কোনোভাবেই এটা সাপোর্ট করি না।

ওয়েব সিরিজে দেখা যাচ্ছিল আপনাকে। আবার কবে পাচ্ছি?

সম্প্রতি কিছু ওয়েব সিরিজের কাজ করা হয়েছে এবং আরো কিছু ওয়েব সিরিজের কাজ চলছে। এর মধ্যেকালপুরুষ সিরিজের কাজ শেষ হয়েছে, এটা চরকিতে মুক্তি পাবে। খুব সম্ভবত আগামী ঈদেই কালপুরুষ আসবে। আরগোলাম মামুন নামে আরেকটা ওয়েব সিরিজের শুটিং চলছে। ওটার শুটও প্রায় শেষের দিকে। এটাও আগামী ঈদেই মুক্তি পাওয়ার কথা।

সব মিলিয়ে নতুন কী কাজ আসছে জানতে চাই।

কালপুরুষ আর গোলাম মামুনের পাশাপাশি নতুন আরো বেশকিছু কাজ আসবে। কিছু সিনেমার কাজ চলছে। কিছু কাজ এখনো বাকি। কাজ শেষ হলে সেগুলোও আসবে। মুহূর্তে একটা শর্টফিল্মের শুটিং করছি। আপাতত সিনেমা সিরিজের কাজেই সময় কাটছে।

আপনার শুরুটা তো মঞ্চ দিয়ে। সে সম্পর্কে একটু বলুন।

চট্টগ্রামের তির্যক নাট্যগোষ্ঠীর মাধ্যমে আমার মঞ্চে অভিষেক হয়। এরপর আমি অসীম দাশের তত্ত্বাবধানে ফেইম-স্কুল অব ডান্স ড্রামা অ্যান্ড মিউজিকে এপ্রিসিয়েশন কোর্স করি। অসীম দাশ আমার গুরু, দাদার সঙ্গেই কাজ করি অনেকদিন। তারপর আমি যোগ দিই থিয়েটার অ্যাভাঁগার্ডে, এখনো এর মেম্বার হিসেবেই আছি। দেবাংশু হোর আমার একজন শিক্ষক , তার কাছে আমি মাইম শিখতাম। দেবাংশুদার সঙ্গেই আমি ঢাকায় আসি। এসে আমি প্রথম কাজ করি আতিক ভাইয়ের সঙ্গে তার সহকারী হিসেবে। পরে আতিক ভাই আমাকে টেলিভিশনে অভিনয়ের সুযোগ করে দেয়। এরপর আস্তে আস্তে সিনেমার দিকে আসা।

মঞ্চে কি আর ফেরা হবে?

সময় সুযোগ যদি ব্যাটে-বলে মেলে, তাহলে হয়তো মঞ্চে ফেরা হবে। কারণ মঞ্চে কাজ করতে গেলে অনেক সময় দিতে হয়। যে নির্দিষ্ট পরিমাণ সময় মঞ্চে দিতে হয় তা দেয়ার যদি আমার সুযোগ আসে, আমি অবশ্যই মঞ্চে কাজ করব।

সুরকার হিসেবে ইমতিয়াজ বর্ষণকে পেয়েছিঊনপঞ্চাশ বাতাস সিনেমার গানে। নতুন কোনো গান আসার সম্ভাবনা কতটুকু?

কিছু নতুন গান রেকর্ড করেছি, ওগুলো তো আসবেই। এছাড়া আমি আহমেদ রাজিব ভাইয়ের কথা সুরে তাসনিম আনিকার সঙ্গে একটা ডুয়েট গান করেছি। সেটার একটা ভিডিও আশা করছি কোরবানি ঈদে রিলিজ হবে।

একসময় সহকারী নির্মাতা হিসেবে ক্যামেরার পেছনে কাজ করেছেন। ভবিষ্যতে পরিচালনায় আসার ইচ্ছা আছে?

পরিচালনায় আসার ইচ্ছা আমার কোনো কালেই ছিল না, ভবিষ্যতেও নেই। আমি ক্যামেরার সামনেই কাজ করতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন