নেটফ্লিক্সে মার্কেসের নিঃসঙ্গতার একশ বছর

ফিচার ডেস্ক

মার্কেসের উপন্যাস অবলম্বনে নির্মিত সিরিজটির একটি দৃশ্য ছবি: নেটফ্লিক্স

কেবল গত শতাব্দীর নয়, সাহিত্যের ইতিহাসেই অনন্য ‘নিঃসঙ্গতার একশ বছর’। ১৯৬৭ সালে স্প্যানিশ ভাষায় লিখিত উপন্যাসের নাম Cien Anos de Soledad, যা তিন বছর পর One Hundred Years of Solitude নামে ইংরেজিতে অনূদিত হয়। বাংলায় ‘নিঃসঙ্গতার একশ বছর’ নামেই স্বীকৃত। উত্তর আমেরিকা ও ইউরোপের সাহিত্যে নয়া শিল্প-আন্দোলনের অনুপ্রেরণা ছিল এ উপন্যাস। লেখক গাব্রিয়েল গার্সিয়া মার্কেস পেয়েছেন বিশ্বজোড়া স্বীকৃতি। লেখার প্রায় ছয় দশক পর সে উপন্যাস নতুন চেহারা নিয়ে হাজির হতে যাচ্ছে নেটফ্লিক্সে। ১৬ পর্বে নির্মিত সিরিজটির টিজার প্রকাশ করা হয়েছে সম্প্রতি।

টিজারের শুরু হয়েছে জিপসি রহস্যপুরুষ মেলকেদিয়াসের ডায়েরি থেকে। তার পরই আসে হোসে অরেলিয়ানো বুয়েন্দিয়ার ফায়ারিং স্কোয়াডে দাঁড়িয়ে থাকার দৃশ্য। আসে ছোটবেলার কোনো এক বিকালে বাবার সঙ্গে বরফ দেখার স্মৃতিও। জনপদ ছেড়ে হোসে আর্কাদিও বুয়েন্দিয়া ও স্ত্রী উরসুলা ইগুয়েরার রোমাঞ্চকর যাত্রা। উপন্যাসের পাঠক মাত্রই ঠাহর করতে পারবেন মাকন্দ গ্রাম আর সেখানকার জাদুবাস্তব সময়কে। স্প্যানিশ নির্মিত সিরিজটির পরিচালনা করেছেন অ্যালেক্স গার্সিয়া লোপেজ ও লরা মোরা। শুটিং হয়েছে কলম্বিয়ায়, চরিত্রের প্রয়োজনেই নেয়া হয়েছে লাতিন আমেরিকার অভিনয়শিল্পী। নির্বাহী প্রযোজক মার্কেসের দুই ছেলে রোদ্রিগো গার্সিয়া ও গনজালো গার্সিয়া বারখা।

দৃশ্যধারণের ক্ষেত্রে মার্কেসের লেখার সঙ্গে ভারসাম্য রাখার সব চেষ্টা করা হয়েছে, তার প্রমাণ স্পষ্ট। দেড় মিনিটের টিজারটি এর মধ্যেই সাড়া ফেলেছে ইন্টারনেটে। উচ্ছ্বসিত মার্কেস ও ম্যাজিক রিয়ালিজমের ভক্তরা। তবে উপন্যাসের কলেবর বিচিত্র ও ঘটনাবহুল। দেখা বা অদেখা, প্রেম অথবা অপ্রেম, পৌরাণিক বা লৌকিক, স্থানীয় বা আঞ্চলিক, বাস্তব বা অবাস্তব নানা অনুষঙ্গ তুলে এনেছেন। কিন্তু সাহিত্যিক অনন্য সৃষ্টিগুলোকে পর্দায় আনাটা কঠিন। প্রায়ই তা ভক্তদের কল্পনা ও ভাবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় না। প্রথম টিজারে হান্ড্রেড ইয়ার্স অব সলিচুড যথেষ্ট শক্তিশালী হিসেবেই আবির্ভূত হয়েছে। মার্কেসভক্তরা কতটুকু সন্তুষ্ট হন, তা সময় বলে দেবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন