ভারতে লোকসভা নির্বাচন শুরু আজ

বণিক বার্তা ডেস্ক

রাজস্থানের একটি ভোট কেন্দ্রে গতকাল ইভিএম পরীক্ষা করছেন দায়িত্বপ্রাপ্ত কর্মীরা ছবি: রয়টার্স

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে আজ। লোকসভার ৫৪৩টি আসনে এবার নির্বাচন হচ্ছে সাত দফায়। আজ প্রথম দফায় ২১টি রাজ্য ও অঞ্চলের মোট ১০২ আসনে ভোট হবে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে এবার ভোট হবে ৪৪ দিন ধরে। ৫৫ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট দেবেন ৯৬ কোটি ৯০ লাখ ভোটার। ভোট গ্রহণ শুরু হবে স্থানীয় সময় সকাল ৭টায়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। একযোগে ৪ জুন ফলাফল ঘোষণা করা হবে।

বহুদলীয় গণতন্ত্রের দেশটিতে নির্বাচনে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দল ভোটের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে নির্বাচনের প্রধান দুটি প্রতিদ্বন্দ্বী দল হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং বিরোধী কংগ্রেসের নেতৃত্বাধীন ২৬টি দল নিয়ে গঠিত ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (আইএনডিআইএ বা ইন্ডিয়া)।

৫৪৩টি আসনের মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৪২টি আসন। শুক্রবার পশ্চিমবঙ্গের প্রথম দফার নির্বাচন হচ্ছে লোকসভার তিনটি আসনে। এগুলো হলো কুচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার।

গোটা ভারতের ২৮টি রাজ্য ও আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে আজ নির্বাচন হচ্ছে ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে। একই সঙ্গে আজ আরো নির্বাচন হচ্ছে অরুণাচল রাজ্যের বিধানসভার ৬০টি ও সিকিমের ৩২টি আসনে।

এবারের নির্বাচনে জিততে বেশ কয়েকটি প্রদেশ ও অঞ্চল মুখ্য ভূমিকা রাখবে। এগুলো হলো তামিলনাড়ু, মহারাষ্ট্রের নাগপুর, মেনিপুর ও উত্তর প্রদেশের মুজাফফরনগর। ২০১৯ সালের নির্বাচনে তামিলনাড়ুর ৩৯টি আসনের একটিতেও জিততে পারেনি মোদির বিজেপি।

দেড় বছর ধরে মণিপুরে সংঘর্ষ চলার পরও ওই রাজ্যে যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সেখানে ভোটের প্রচারেও যাননি। ওই রাজ্যের একাধিক গোষ্ঠী ও সংগঠন ভোট বর্জনের ডাক দিয়েছে।

পশ্চিমবঙ্গে ভোট হতে চলা তিন আসনে ২০১৯ সালে জয় পেয়েছিল বিজেপি। এবারো কুচবিহার থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তার বিপরীতে রয়েছেন পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের জগদীশচন্দ্র বসুনিয়া। জলপাইগুড়িতে আগেরবার জয়ী জয়ন্ত রায়কে প্রার্থী করেছে বিজেপি। তার বিরুদ্ধে লড়ছেন তৃণমূল কংগ্রেস নেতা নির্মলচন্দ্র রায়। আলিপুরদুয়ার আসনে বিজেপির প্রার্থী মনোজ টিগ্গা। তার বিরুদ্ধে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং রাজ্যসভায় তৃণমূলের এমপি প্রকাশ চিক বড়াইক।

ভোট উপলক্ষে দেশজুড়ে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা। আজ সীমান্ত দিয়ে কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না ভারতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন