বৃষ্টি হলেও অব্যাহত থাকবে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশজুড়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের মধ্যে বৃষ্টিও ঝরছে কয়েক দিন ধরে। আগামী তিনদিনও দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস রয়েছে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। কিন্তু বৃষ্টি ঝরলেও দেশের অনেক জায়গার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে। বাতাসে প্রচুর জলীয় বাম্পের কারণে বাড়বে অস্বস্তি। আবহাওয়া অধিদপ্তরের গতকাল সন্ধ্যার পূর্বাভাসে এমন তথ্যই দেয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রাজশাহী ও খুলনা ছাড়া বাকি ছয় বিভাগে অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বৃষ্টি হলেও বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র এবং দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী এবং ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন-রাতের তাপমাত্রাও থাকতে পারে প্রায় অপরিবর্তিত। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে সরকারের এ সংস্থাটি।

দেশে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গা ও যশোরে। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ২২ ডিগ্রি সেলসিয়াস। এদিন সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫১ শতাংশ। 

তাপপ্রবাহ সম্পর্কে আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, ‘বৃষ্টি হলেও আপাতত গরম কমার বিষয়ে সুখবর নেই। বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে বর্তমানে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অন্যদিকে দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে।’  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন