চোখের সুরক্ষায় স্মার্টফোন ব্যবহার করবেন যেভাবে

বণিক বার্তা ডেস্ক

ছবি: মেক ইউজ অব

স্মার্টফোন এখন নিত্যদিনের সঙ্গী। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহারের পাশাপাশি বিনোদন মাধ্যমেও পরিণত হয়েছে এটি। তবে দীর্ঘ সময় স্মার্টফোনের নীল আলোতে থাকা চোখের জন্য ক্ষতিকর। যে কারণে দৈনন্দিন জীবনে স্মার্ট এ ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে বেশকিছু বিষয় মেনে চলা উচিত। এর মাধ্যমে চোখের সুরক্ষা নিশ্চিত হবে।

স্মার্টফোনের ডিসপ্লে: নতুন কোনো স্মার্টফোন কেনার আগে প্রথমেই এর ডিসপ্লে কেমন তা যাচাই করে নিতে হবে। অর্থাৎ সেটি অ্যামোলেড, সুপার অ্যামোলেড বা ওএলইডি কিনা তা দেখতে হবে। কেননা পুরনো প্রযুক্তিতে তৈরি ডিসপ্লের তুলনায় নতুনগুলো কম ব্যাটারি খরচ করে।

স্ক্রিন বা ডিসপ্লে প্রটেকশন: অতিরিক্ত সময় স্মার্টফোন ব্যবহার চোখের জন্য ক্ষতিকর এবং এটি স্বাভাবিক জীবনযাপনেও বিরূপ প্রভাব ফেলে। বিশেষ করে ডিসপ্লে থেকে আসা নীল আলো ঘুমের সমস্যা ছাড়াও মাথাব্যথার অন্যতম কারণ। 

কার্ভড ডিসপ্লে ফোন: যেসব ডিভাইসে কার্ভ ডিসপ্লে রয়েছে সেগুলো কেনার চেষ্টা করতে হবে। এসব ডিসপ্লে কনটেন্ট দেখার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা দিয়ে থাকে এবং চোখের ওপর কম চাপ ফেলে।

স্মার্টফোনের উজ্জ্বলতা: যেকোনো স্মার্টফোন কেনার আগে চোখের সুরক্ষায় এতে কী কী ফিচার রয়েছে সে বিষয়ে জানতে হবে। বেশি ব্রাইটনেস সুবিধা দেয়—এমন ডিভাইস কেনা ভালো। 

রিফ্রেশ রেট: উচ্চ রিফ্রেশ রেট রয়েছে—এমন স্মার্টফোন কেনা উচিত। ভালো রিফ্রেশ রেট হলে ডিসপ্লে ব্যবহার আরো আরামদায়ক হয়। ভালো স্ক্রিনিং অভিজ্ঞতা পাওয়া যায়। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন