ওএলইডি টাচস্ক্রিনসহ আসুসের নতুন ল্যাপটপ জেনবুক ডুও

ছবি: সিএনএন

নতুন ল্যাপটপ উন্মোচন করেছে আসুস। ভারতের বাজারে এটি জেনবুক ডুয়ো (২০২৪) নামে এসেছে। ফ্ল্যাগশিপ মডেলের ডিভাইসটিতে ডুয়াল স্ক্রিন ওএলইডি ডিসপ্লে দেয়া হয়েছে। জেনবুক ডুয়োতে ১৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস ও ওএলইডি টাচ ডিসপ্লে রয়েছে। যার মাধ্যমে একই সঙ্গে দুই ডিসপ্লেতে একাধিক কাজ করা যাবে। এছাড়া এর সঙ্গে ব্যাকলাইটযুক্ত ডিটাচেবল বা অপসারণযোগ্য কিবোর্ড রয়েছে। 

ল্যাপটপটিতে প্যানটোন ভ্যালিডেশন, ডলবি ভিশন এইচডিআর ও ৫০০ নিটস সর্বোচ্চ উজ্জ্বলতা রয়েছে। দীর্ঘ সময় ব্যবহারের সুবিধার্থে এতে এমআইএল-এসটিডি ৮১০ এইচ মিলিটারি গ্রেড স্ট্যান্ডার্ড রয়েছে। ডিসপ্লের সুরক্ষায় রয়েছে কর্নিং গরিলা গ্লাস। এছাড়া ব্যবহারকারীর চোখের সুরক্ষায় টিইউভি রেইনল্যান্ড-সার্টিফায়েড এসজিএস আই কেয়ার ডিসপ্লে প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে।

জেনবুক ডুয়োতে ইন্টেলের কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। আল্ট্রা ফাইভ থেকে নাইন সিরিজের প্রসেসর ভার্সন পাওয়া যাবে। গ্রাফিকস হিসেবে রয়েছে ইন্টেলের আর্ক সিরিজ। এছাড়া এআইনির্ভর এনপিইউর সঙ্গে ৩২জিবি এলপিডিডিআরফাইভএক্স রÅvম ও দুই টেরাবাইট এসএসডি স্টোরেজও থাকবে। কানেক্টিভিটির দিক থেকে ল্যাপটপটিতে দুটি থান্ডারবোল্ট ফোর ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি ইউএসবি ৩.২ জেন ওয়ান, একটি এইচডিএমআই ২.১ ও ৩ দশমিক ৫ মিলিমিটারের অডিও পোর্ট রয়েছে। ওয়্যারলেস সংযোগের জন্য ওয়াই-ফাই সিক্সই ও ব্লুটুথ ভার্সন ৫.৩ দেয়া হয়েছে। জেনবুক ডুয়োতে ৬৫ ওয়াটের জিএএন পাওয়া অ্যাডাপ্টার রয়েছে। এটি ইউএসবি-পিডি ফাস্ট চার্জিং সুবিধাযুক্ত। গ্রাহকের সুবিধার্থে এতে তিন মাসের অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড ও মাইক্রোসফট অফিস ২০২১-এর সাবস্ক্রিপশন সুবিধা দেয়া হয়েছে।

চারটি ভ্যারিয়েন্টে ল্যাপটপটি পাওয়া যাবে। ইন্টেল কোর আল্ট্রা ফাইভ প্রসেসর ভার্সনের দাম ১ লাখ ৫৯ হাজার ৯৯০ রুপি। কোর আল্ট্রা সেভেন ভার্সনের দাম ১ লাখ ৯৯ হাজার ৯৯০ এবং কোর আল্ট্রা নাইন প্রসেসরযুক্ত ল্যাপটপের দাম ২ লাখ ১৯ হাজার ৯৯০ রুপি। গিজমোচায়না অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন