জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বরিশালে জলবায়ু ধর্মঘট

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

ছবি: বণিক বার্তা

ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে জলবায়ু সুরক্ষায় নবায়নযোগ্য শক্তির উল্লেখযোগ্য সম্প্রসারণের দাবি জানিয়েছে বরিশালের তরুণ জলবায়ুকর্মীরা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে বরিশাল ৩০ গোডাউন সংলগ্ন নদীতীরে এ জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত হয়। ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ, প্রতীকি যুব সংসদ ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সদস্যদের উদ্যোগে এ কর্মসূচি হয়েছে।

এসময় বক্তব্য দেন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের এডভোকেসি এবং ক্যাম্পিইন সম্বনয়কারী আরিফুর রহমান শুভ, জেলা সমন্বয়কারী আশিকুর রহমান সাকিব, সদস্য ময়ূরী আক্তার টুম্পা।

এ সময় বক্তারা তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি নির্ভরতা কমাতে সরকার এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। পরিবেশের ক্ষতি করে এমন প্রকল্পগুলো বন্ধ এবং জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ না করে টেকসই প্রকল্পে বিনিয়োগের দাবি জানানো হয়।

বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণ কমানোর ক্রমাগত মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে উন্নত দেশ ও প্রতিষ্ঠানগুলো। জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন একটি জটিল সময় পার করছে। যা ইতিমধ্যে জাতিসংঘ বিশ্বব্যাপী মানবতার জন্য রেড অ্যালার্ট হিসেবে ঘোষণা করেছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ এ সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন