ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার কথা ভাবছে ইসরায়েল

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইসরায়েলে ইরানের হামলার পর মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ইসরায়েল এরই মধ্যে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে। কোন কোন স্থানে হামলা চালানো হবে তারও ছক তৈরি করছে দেশটি। বিশেষ করে ইরানের পারমাণবিক স্থাপনাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করতে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের প্রতিরক্ষাসংশ্লিষ্ট সাবেক এক কর্মকর্তার বরাত দিয়ে গতকাল এ খবর জানিয়েছে স্কাই নিউজ।

ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগের সূত্র জানায়, ইরানে হামলার বিষয়ে আলোচনা চলছে। কোনো সন্দেহ নেই যে সবকিছুই এখন আলোচনার টেবিলে রয়েছে। সম্ভাব্য লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে ইরানের পারমাণবিক স্থাপনাও।

ইসরায়েলে হামলার পরদিন রোববার পারমাণবিক স্থাপনা সাময়িক বন্ধ করে দিয়েছে ইরান। ইরানের সরকার বিষয়টি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে (আইএইএ) এরই মধ্যে জানিয়ে দিয়েছে।

এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠকের সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি। তার কাছে জানতে চাওয়া হয়েছিল, ইরানের হামলার প্রতিশোধ হিসেবে তেহরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলার আশঙ্কা নিয়ে তিনি উদ্বিগ্ন কিনা। জবাবে তিনি বলেন, ‘আমরা সর্বদা এমন হামলার শঙ্কা নিয়ে উদ্বিগ্ন। আমি আপনাদের যা বলতে পারি তা হলো ইরানে অবস্থানকারী আমাদের পরিদর্শকদের দেশটির সরকার জানিয়েছে, আমরা প্রতিদিন যেসব পারমাণবিক স্থাপনা পরিদর্শন করছি; নিরাপত্তার কথা বিবেচনায় রেখে সেসব স্থাপনা বন্ধ থাকবে।’

এদিকে গতকাল লেবানন থেকে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ছোড়া একটি ড্রোন ইসরায়েলের একটি কমিউনিটি সেন্টারে আঘাত হেনেছে। এতে ১৮ জন আহত হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা সংকটাপন্ন। ইসরায়েলের উত্তর সীমান্তের আরব আল আরামশি গ্রামে এ ঘটনা ঘটে।

এ হামলার দায় স্বীকার করে হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলি সেনাবাহিনী ব্যবহার করে এমন একটি ভবন লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে। হামলায় ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরকভর্তি ড্রোন ব্যবহার করা হয়েছে। একদিন আগে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের হামলায় দুই কমান্ডারসহ তিন সদস্য নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে বলে হিজবুল্লাহ দাবি করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, সীমান্তের বসতিতে বেশ কয়েকটি আঘাত এসেছে। তবে হামলায় আহতের বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে ইরান। এর জবাবে গত শনিবার ইসরায়েলে তিনশরও বেশি মিসাইল ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এর প্রতিক্রিয়ায় ইসরায়েল এখন কী করবে, তা নিয়ে চলছে আলোচনা। তবে ইরানে সর্বাত্মক যুদ্ধ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ইসরায়েলের মিত্র পশ্চিমা দেশগুলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন