তফসিল ঘোষণা

তৃতীয় ধাপে ১১২ উপজেলা পরিষদে ভোট ২৯ মে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ চূড়ান্ত করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ২৯ মে। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করা হয়। পরে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানান।

ঘোষিত তফসিল অনুযায়ী, তৃতীয় ধাপের এসব উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কাছে বা অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২ মে পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ৫ মে, প্রত্যাহারের শেষ সময় ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হবে ১৩ মে। প্রচার পর্ব শেষে ২৯ মে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে এসব উপজেলায় নির্বাচন হবে। ২১টি উপজেলায় ভোট হবে ইভিএমে আর বাকিগুলোয় ব্যালটে।

দেশে এখন ৪৯৫টি উপজেলা রয়েছে। এবার চার ধাপে নির্বাচন উপযোগী ৪৮৫টিতে ভোট হবে, পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোটের আয়োজন করবে নির্বাচন কমিশন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৮ মে ১৫০ উপজেলায়, দ্বিতীয় ধাপে ২১ মে ১৬১ উপজেলায় ভোটের আয়োজন করা হয়েছে। আর চতুর্থ ধাপের ভোট হওয়ার কথা আগামী ৫ জুন। 

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে এবার ১ লাখ টাকা করা হয়েছে। ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বেড়ে হয়েছে ৭৫ হাজার টাকা। 

এদিকে গতকাল নির্বাচন কমিশন এক নির্দেশনায় সব রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের বলেছে, উপজেলা পরিষদ নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিধান করা হয়েছে। অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধান থাকায় মনোনয়নপত্রের প্রিন্ট কপি দেয়া লাগবে না বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। তবে বিধি অনুযায়ী বাছাইয়ের সময় হলফনামার মূল কপি অথবা কোনো তথ্য বা কাগজপত্র অপূর্ণ থাকলে তা দিতে সংশ্লিষ্ট প্রার্থীকে অবহিত করা যেতে পারে। মনোনয়নপত্র বাছাইয়ের সময় প্রার্থী বা প্রস্তাবকারী, সমর্থনকারী অথবা প্রার্থী কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির উপস্থিতির সুযোগ থাকলেও তা বাধ্যতামূলক নয়।

উপজেলা পরিষদ নির্বাচন চালু হয় ১৯৮৫ সালে। চালুর প্রথম বছরসহ ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। তবে ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচন ছয়টি ধাপে ও ২০১৯ সালে পাঁচ ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন