সোমবার দুবাই পৌঁছতে পারে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ২২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের দুবাই বন্দরে পৌঁছতে পারে। গতকাল জাহাজ থেকে পাঠানো এক ভিডিও বার্তায় এ তথ্য জানান এমভি আবদুল্লাহর প্রধান প্রকৌশলী এএসএম সাইদুজ্জামান।

ভিডিও বার্তায় এএসএম সাইদুজ্জামান জানান, ১৩ এপ্রিল সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়ার পর জাহাজটি দুবাইয়ের উদ্দেশে যাত্রা শুরু করে। ১৬ এপ্রিল (গতকাল) সকালে জাহাজটি জলদস্যু অধ্যুষিত ঝুঁকিপূর্ণ এলাকায় অবস্থান করছিল। জিম্মিদশা থেকে মুক্তির পর এখন পর্যন্ত জাহাজটি ৩৮৬ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করেছে। আরো ১২১ নটিক্যাল মাইল অতিক্রম করতে পারলে অতিরিক্ত ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বের হতে পারবে জাহাজটি। কম ঝুঁকিপূর্ণ এলাকায় প্রবেশ করার ক্ষেত্রে আরো ৭-৮ ঘণ্টা সময় লাগতে পারে। এরপর গালফ অব ওমান হয়ে দুবাইয়ের আল হামরিয়া বন্দরে পৌঁছবে এমভি আবদুল্লাহ। পরিস্থিতি অনূকুলে থাকলে ২২ এপ্রিল জাহাজটি দুবাইয়ে পৌঁছবে বলে জানান সাইদুজ্জামান।

প্রধান প্রকৌশলী আরো জানান, জাহাজের ২৩ নাবিকের সবাই নিরাপদ ও সুস্থ আছেন। ভিডিও বার্তায় আল্লাহর প্রতি শুকরিয়া জানানোর পাশাপাশি জাহাজের মালিক পক্ষকে ধন্যবাদ জানান এএসএম সাইদুজ্জামান।

এদিকে দুবাইয়ে পণ্য খালাসের পর জাহাজের নাবিকদের দেশে ফেরার কথা রয়েছে। দুবাই থেকে বাংলাদেশে পৌঁছতে ৮-১০ দিন সময় লাগার কথা।

গত ১২ মার্চ কেএসআরএম গ্রুপের মালিকানাধীন জাহাজটি সোমালিয়ার দস্যুদের কবলে পড়ে। সোমালীয় উপকূল থেকে প্রায় ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহকে জিম্মি করে জলদস্যুরা। এর প্রায় আটদিন পর ২০ মার্চ মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করে তারা। এরপর জলদস্যুদের সঙ্গে সমঝোতা হলে ১৩ এপ্রিল রাতে জিম্মিদশা থেকে মুক্তি পায় এমভি আবদুল্লাহ।

কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম সোমবার বণিক বার্তাকে বলেন, ‘দুজন নাবিক দুবাই থেকে সরাসরি উড়োজাহাজে করে দেশে ফিরবেন। বাকি ২১ জন জাহাজে করে ফেরার ইচ্ছা জানিয়েছেন। নাবিকদের ইচ্ছার প্রতি সম্মান জানিয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন