ফৌজদারি মামলায় ট্রাম্পের বিচার শুরু

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলার বিচারে আদালতে হাজির হয়ে ইতিহাস গড়েছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার (১৫ এপ্রিল) এই বিচারকাজ শুরু হয়।  তিনিই হচ্ছেন প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হচ্ছেন। খবর বিবিসি। 

মামলায় এক পর্নো তারকাকে তথ্য গোপন রাখতে অর্থ দেয়ার অভিযোগ আনা হয়েছে সাবেক এ মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় বলছে, পর্নো তারকার জন্য কোহেনকে দেয়া অর্থকে ট্রাম্প অবৈধভাবে আইনি ব্যয় হিসেবে দেখাতে গিয়ে আইন ভঙ্গ করেছেন। এ মামলায় মোট চারটি অভিযোগ রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। তার মধ্যে ৫ নভেম্বরের ভোটগ্রহণের আগে একটি মাত্র অভিযোগের বিচার সম্পন্ন হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রাথমিক ভাবে ট্রাম্পের বিরুদ্ধে নিউ ইয়র্ক দণ্ডবিধির ১৭৫ ধারা অনুযায়ী ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির একাধিক অপরাধের অভিযোগ আনা হয়েছিল এ মামলায়।

বিবিসি বলছে, এ বিচার প্রক্রিয়া শেষ হতে ছয় থেকে আট সপ্তাহ লাগতে পারে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের বিচার চলবে। রিপাবলিকান দল থেকে সম্ভাব্য এ প্রেসিডেন্ট প্রার্থী হয়তো আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনের আগে দোষী সাব্যস্ত হতে পারেন। জালিয়াতির অভিযোগে ট্রাম্প যদি দোষী সাব্যস্ত হন, তবে প্রতিটি অপরাধের জন্য সর্বোচ্চ চার বছর করে কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন তিনি। তবে এ অভিযোগগুলির ক্ষেত্রে বাধ্যতামূলক কারাদণ্ডের বিধান নেই। তাই এআবহে দোষী সাব্যস্ত হলেও ট্রাম্পকে জেলে যেতে নাও হতে পারে।

প্রসঙ্গত, ২০১১ সালে ইন টাচ ম্যাগাজিনে পর্নো তারকা স্টর্মি দাবি করেন যে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার সম্পর্ক ছিল। ২০০৬ সালে নেভেদায় সেলেব্রিটিদের একটি গলফ প্রতিযোগিতায় ট্রাম্পের সঙ্গে আলাপ হয়েছিল তার। এরপর ২০০৭ সালে একটি শো'তে অংশগ্রহণ করে লস অ্যাঞ্জেলসে বেভারলি হিলসে ট্রাম্পের সঙ্গে তার বাংলোয় দেখা করেছিলেন স্টর্মি। সেই সংক্রান্ত একাধিক তথ্যও দিয়েছিলেন ওই পর্নো তারকা। তিনি দাবি করেছিলেন যে ট্রাম্প তার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত ছিলেন। 

এ বিতর্কের পর ২০১৬ সালে রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ান ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের অক্টোবরে ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয় নিয়ে মুখ না খোলার জন্য স্টর্মিকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্টের আইনজীবী।


 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন