তিন ক্যাটাগরিতে কিউএসের সাবজেক্ট র‍্যাংকিংয়ে এনএসইউ

র‍্যাংকিং প্লাটফর্ম কিউএসের (কোয়াকোয়ারেলি সাইমন্ডস) সাবজেক্ট র‍্যাংকিংয়ে তিনটি ক্যাটাগরিতে স্থান পেয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। সম্প্রতি মর্যাদাপূর্ণ এ র‍্যাংকিং প্রকাশিত হয়।

বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজ ক্যাটাগরিতে যৌথভাবে ৩৫১-৪০০ ব্যান্ডে তালিকাভুক্ত হয়েছে এনএসইউ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় এ ক্যাটাগরিতে তালিকাভুক্ত হয়েছে। এনএসইউয়ের বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বেশ কয়েক বছর ধরেই কিউএস র‍্যাংকিংয়ে ভালো ফলাফল করে আসছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস ক্যাটাগরিতে এনএসইউ ৬৫১-৭০০ ব্যান্ডের মধ্যে রয়েছে। এনএসইউয়ের সামনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট।

এনএসইউ ২০২৪ সালে প্রথমবারের মতো ৪৫১-৫০০ ব্যান্ডের মধ্যে ইকোনমিকস ও ইকোনোমেট্রিক্স প্রোগ্রামের জন্য স্থান পেয়েছে। এছাড়া এ সাবজেক্ট ক্যাটাগরিতে উত্তীর্ণ হয়েছে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়। উপরোক্ত তিনটি বিষয়ের র‍্যাংকিংয়ে এনএসইউ বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এ বছরের কিউএস র‍্যাংকিং পাঁচটি ক্যাটাগরির ৫৫টি পৃথক বিষয়ের ওপরে করা হয়েছে। এসব বিষয়ে বিশ্বব্যাপী ১ হাজার ৫৫৯টি প্রতিষ্ঠানের র‍্যাংকিং করা হয়েছে। যেখানে এনএসইউ ধারাবাহিকভাবে নিজেদের অবস্থান বজায় রেখেছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ‘আগামী বছরগুলোতে এনএসইউ আরো বেশি গৌরব অর্জনের পথে চেষ্টা চালিয়ে যাবে।’

প্রথমবারের মতো ইকোনমিকস ও ইকোনোমেট্রিক্স প্রোগ্রামের জন্য র‍্যাংকিংয়ে তালিকাভুক্তি সামগ্রিক শ্রেষ্ঠত্বের প্রতি এনএসইউয়ের প্রতিশ্রুতিকেই তুলে ধরে।—বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন