হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ইসরায়েলে প্রতিশোধমূলক হামলার বিষয়ে তুরস্ক, জর্ডান এবং ইরানের ভাষ্য, ইসরায়েলে হামলার আগে তারা যুক্তরাষ্ট্রসহ আশপাশের দেশগুলোকে সতর্ক করেছিল। তবে যুক্তরাষ্ট্র বলছে, ইরানের এ দাবি সত্য নয়। তারা ইসরায়েলের উল্লেখযোগ্য পরিমাণে ক্ষতি করতে চেয়েছিল। খবর রয়টার্স। 

সিরিয়ায় দূতাবাস প্রাঙ্গণে সন্দেহভাজন ইসরায়েলি হামলার পর শনিবার (১৩ এপ্রিল) প্রতিশোধমূলক হামলায় ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরান ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। বহুদিনের বৈরিতা থাকলেও এবারই প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলে হামলা চালাল দেশটি। 

যদিও বেশিরভাগ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছনোর আগেই ধ্বংস করা হয়েছে বলে ইসরায়েল দাবি করেছে, তারপরও উত্তেজনা আরো বৃদ্ধি পেতে পারে বলে ব্যাপক উদ্বেগ ছিল।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান রোববার (১৪ এপ্রিল) বলেছেন, ইরান প্রতিবেশী দেশ এবং ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রকে ৭২ ঘণ্টার নোটিস দিয়ে জানিয়েছিল তারা হামলা চালাবে।

তবে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা হামলার আগে ওয়াশিংটন এবং তেহরান উভয়ের সঙ্গেই কথা বলেছিল এবং হামলার পর প্রতিক্রিয়া যেন আনুপাতিক থাকে তা নিশ্চিতের জন্য আঙ্কারা মধ্যস্থতাকারী হিসেবে একে অপরের বার্তা উভয় পক্ষের কাছে পৌঁছে দিয়েছে।

তুরস্কের একটি কূটনৈতিক সূত্র বলেছে, ইরান জানিয়েছিল- দামেস্কে দূতাবাসে ইসরায়েলের হামলার প্রতিক্রিয়ায় এ হামলা চালানো হবে এবং তারা এর বাইরে আর কিছুই করবে না। আমরা এই হামলার সম্ভাবনার বিষয়ে অবগত ছিলাম। আর তাই ইসরায়েলে ইরানের এই হামলা আমাদের কাছে অবাক করার মতো কিছু ছিল না।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানের বিবৃতি অস্বীকার করে বলেছেন, ওয়াশিংটন সুইস মধ্যস্থতাকারীদের মাধ্যমে ইরানের সঙ্গে যোগাযোগ করেছিল, কিন্তু ৭২ ঘণ্টা আগে তারা কোনো নোটিস পায়নি।

ওই কর্মকর্তা বলেন, এটি একেবারেই সত্য নয়। ইরান কোনো নোটিস দেয়নি বা হামলার বিষয়ে কোনো ধারণা দেয়নি। তিনি আরো বলেন, হামলা শুরুর পরই তেহরান যুক্তরাষ্ট্রকে একটি বার্তা পাঠিয়েছিল এবং তাদের উদ্দেশ্য ছিল অত্যন্ত ধ্বংসাত্মক।

মার্কিন এ কর্মকর্তা বলেন, হামলার মধ্যেই আমরা ইরানিদের কাছ থেকে সুইসদের মাধ্যমে একটি বার্তা পেয়েছি। সে বার্তায় হামলা সম্পন্ন হয়েছে বলে ইঙ্গিত দেয়া হয়েছিল, তবে হামলা তখনো চলমান ছিল। সে সময় আমাদের কাছে এটিই ছিল ইরানের পাঠানো  বার্তা।

অন্যদিকে ইরাক, তুরস্ক ও জর্ডানের কর্মকর্তারা বলেছেন, ইরান গত সপ্তাহে কিছু বিশদ বিবরণসহ হামলার বিষয়ে প্রাথমিক সতর্কতা দিয়েছে। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন