৩০০ কোটি টাকার ঘরে নেমেছে পুঁজিবাজারের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে যাচ্ছে দেশের পুঁজিবাজার। প্রধান পুঁজিবাজার ঢাকা ‍স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে নেমেছে। একদিনের ব্যবধানে লেনদেন কমেছে প্রায় ২২ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গতকাল ৩৬৭ কোটি ৬৫ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি ৮২ লাখ ১২ হাজার টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন ২১ দশমিক ৬০ শতাংশ কমেছে। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২৬৮টির আর অপরিবর্তিত ছিল ৪৩টি সিকিউরিটিজের বাজারদর।

গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট হারিয়ে ৫ হাজার ৭৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৭৬১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ ৫ দশমিক ৬ পয়েন্ট কমে ২ হাজার ২ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৬ দশমিক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মা, বীকন ফার্মা, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, সোনালী পেপার ও ওরিয়ন ফার্মার শেয়ারের। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৮ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১০ দশমিক ১ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত। মোট লেনদেনের ১০ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। আর সাধারণ বীমা খাতের দখলে ছিল লেনদেনের ৮ দশমিক ৬ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল প্রকৌশল, খাদ্য ও টেলিকম খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল কাগজ খাত।

এদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪৩ পয়েন্ট কমে ৯ হাজার ৮৮৪ পয়েন্টে নেমেছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৯২৭ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৭৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৬ হাজার ৫১২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২০৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ২৭টির বাজারদর। গতকাল সিএসইতে ৯ কোটি ৯৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন