অচল ক্যামেরা সচল করল সিলেট সিটি করপোরেশন

বণিক বার্তা প্রতিনিধি I সিলেট

ছবি : বণিক বার্তা

দীর্ঘদিন অচল অবস্থায় পড়ে থাকার পর সচল হয়েছে সিলেট নগরীর গুরুত্বপূর্ণ সড়কে লাগানো ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা। সিটি করপোরেশনের অর্থায়নে ক্যামেরাগুলো সচল করা হয়েছে। ক্যামেরার মাধ্যমে নগরীর অপরাধ দমন, অপরাধী শনাক্ত এবং ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করবে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ডিজিটাল সিটি গঠনের অংশ হিসেবে নগরীর ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ এলাকায় বসানো হয় ১১০টি সিসি ক্যামেরা। এর মধ্যে ১০টি ফেস রিকগনিশন ক্যামেরা রয়েছে। ২০১৯ সালে ক্যামেরাগুলো বসানোর পর অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিল। তবে ধীরে ধীরে অধিকাংশ ক্যামেরা বিকল হয়ে পড়ে। এরপর মহানগর পুলিশের পক্ষ থেকে ক্যামেরাগুলো সচল করার উদ্যোগ নিতে কয়েকবার অনুরোধ জানালেও সিটি করপোরেশন তাতে আগ্রহ দেখায়নি। ফলে নগরীর ক্যামেরাগুলো অকার্যকর হয়ে পড়ে। বর্তমান মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী দায়িত্ব নেয়ার পর এসএমপির পক্ষ থেকে ফের একই অনুরোধ জানানো হয়। সিসিকও নগরবাসীর নিরাপত্তার স্বার্থে মেরামতের মাধ্যমে ক্যামেরাগুলো সচল করার উদ্যোগ নেয়।

এ ব্যাপারে সিটি মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথ্য-প্রযুক্তির দিক দিয়ে স্মার্ট হয়েছে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনেক স্পর্শকাতর ঘটনাও এখন সমাধান করা যায়, যা কয়েক বছর আগেও সম্ভব ছিল না। এ প্রকল্প সিলেট নগরীকে আরো স্মার্ট নগরীতে পরিণত করবে এবং স্মার্ট সেবা সহজ হবে।’

সিলেট মহানগর পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান বলেন, ‘সিসি ক্যামেরা সচল হওয়ায় নগরীতে অপরাধ অনেকাংশ কমে আসবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন