গাজায় দুর্ভিক্ষ মোকাবেলায় ইসরায়েলকে নির্দেশ আন্তর্জাতিক আদালতের

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

টানা প্রায় ছয় মাস ধরে গাজায় আকাশ ও স্থলপথে হামলা করে চলেছে ইসরায়েল। এতে করে ফিলিস্তিনের অবরুদ্ধ ওই ভূখণ্ডটিতে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। আছে দুর্ভিক্ষের হুঁশিয়ারিও। এমতাবস্থায় গাজায় দুর্ভিক্ষ মোকাবেলায় ইসরায়েলকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক আদালত (আইসিজে)। স্থানীয় সময় বৃহস্পতিবার ( ২৮ মার্চ) এ আদেশ দেন আইসিজে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ফিলিস্তিনি জনগণের কাছে মৌলিক খাদ্য সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় এবং কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক বিচার আদালতের বিচারকরা সর্বসম্মতভাবে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন।

আইসিজে বিচারকরা এক আদেশে বলেছেন, গাজার ফিলিস্তিনিরা তাদের জীবনের সবচেয়ে খারাপ অবস্থার মুখোমুখি হচ্ছেন এবং দুর্ভিক্ষ ও অনাহার চারদিকে ছড়িয়ে পড়ছে।

তারা বলেছেন, ‘আদালত পর্যবেক্ষণ করেছে যে, গাজার ফিলিস্তিনিরা আর কেবল দুর্ভিক্ষের ঝুঁকির মুখোমুখি হচ্ছে না … সেই দুর্ভিক্ষ শুরু হচ্ছে। ইউনাইটেড নেশনস অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স অনুসারে, ইতোমধ্যেই গাজায় অপুষ্টি ও পানিশূন্যতার কারণে ২৭ জন শিশুসহ অন্তত ৩১ জন মারা গেছে।’

আইনগতভাবে বাধ্যতামূলক এ আদেশে ‘বিলম্ব না করে, জাতিসংঘের সঙ্গে পূর্ণ সহযোগিতায়, খাদ্য, পানি, জ্বালানি এবং চিকিৎসা সামগ্রীসহ জরুরিভাবে প্রয়োজনীয় মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তা নিশ্চিত করার জন্য সমস্ত প্রয়োজনীয় এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে ইসরায়েলকে বলেছে আদালত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন