অ্যাফিনিটি ক্রিয়েটিভ অধিগ্রহণ করল ক্যানভা

বণিক বার্তা ডেস্ক

ক্যানভা ছবি: লিংকডইন

গ্রাফিক ডিজাইনারদের কাছে ক্যানভা বেশ পরিচিত ওয়েবভিত্তিক গ্রাফিক ডিজাইন প্লাটফর্ম। সম্প্রতি যুক্তরাজ্যের ক্রিয়েটিভ সফটওয়্যার প্লাটফর্ম অ্যাফিনিটিকে অধিগ্রহণ করেছে প্লাটফর্মটি। এর মাধ্যমে ক্যানভা ডিজিটাল ডিজাইন শিল্পে অ্যাডোবির প্রতিযোগী হিসেবে নিজের অবস্থানকে আরো শক্তিশালী করবে বলে আশা করছে প্রযুক্তিবিশেষজ্ঞরা। খবর দ্য ভার্জ। 

অধিগ্রহণ চুক্তিটির মাধ্যমে ক্যানভা এখন থেকে অ্যাফিনিটি ডিজাইনার, ফটো ও পাবলিশার সফটওয়্যারের মালিকানা পেয়েছে। জনপ্রিয় এ তিনটি ক্রিয়েটিভ গ্রাফিকস সফটওয়্যার উইন্ডোজ, ম্যাক ও আইপ্যাডে ব্যবহার করা যায়। এটি মূলত অ্যাডোবির ইলাস্ট্রেটর, ফটোশপ ও ইনডিজাইন প্রোগ্রামের মতো কাজ করে থাকে।

অধিগ্রহণের মাধ্যমে ক্যানভা তার প্লাটফর্মে আরো ক্রিয়েটিভ পেশাদারদের আকৃষ্ট করার চেষ্টা করছে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ক্যানভার ডিজাইন প্লাটফর্মে বিশ্বব্যাপী প্রায় ১৭ কোটি মাসিক ব্যবহারকারী ছিল। সম্প্রতি এক বিবৃতিতে ক্যানভা জানায়, আমরা গত এক দশকে অপেশাদার গ্রাফিক ডিজাইনারদের জন্য সহজ প্লাটফর্ম তৈরিতে কাজ করে আসছিলাম। এবার পেশাদার গ্রাফিক ডিজাইনারদেরও অন্তর্ভুক্ত করার চেষ্টার লক্ষ্যে অ্যাফিনিটির সঙ্গে যুক্ত হয়েছি আমরা। 

ক্যানভার দেয়া তথ্যানুসারে, অ্যাফিনিটির বিশ্বব্যাপী ৩০ লাখেরও বেশি ব্যবহারকারী রয়েছে। অ্যাডোবির বিকল্প হিসেবে এর সফটওয়্যার বা পরিষেবাগুলো ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। ক্যানভার সহপ্রতিষ্ঠাতা ক্যামেরন অ্যাডামস জানিয়েছেন, আপাতত ক্যানভার প্লাটফর্ম থেকে অ্যাফিনিটি সফটওয়্যার আলাদা থাকলেও পরে যুক্ত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন