সামিটের তিন কেন্দ্রের মেয়াদ বৃদ্ধির চুক্তি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বিদ্যুৎ খাতের তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও ট্যারিফ নির্ধারণসংক্রান্ত চুক্তি অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। কেন্দ্র তিনটির মেয়াদ দ্বিতীয় দফায় আরো পাঁচ বছরের জন্য বাড়ানো হয়েছে। গতকাল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) আওতাধীন সামিট পাওয়ারের আশুলিয়া, মাধবদী ও চান্দিনায় ১০ মেগাওয়াট সক্ষমতার গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং ট্যারিফ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট ভিত্তিতে পাঁচ বছরের জন্য কেন্দ্র তিনটির মেয়াদ বাড়ানো হয়েছে। সংশোধিত চুক্তিতে প্রতি কিলোওয়াট ঘণ্টা ৬ টাকা ৪ পয়সা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে কোনো ক্যাপাসিটি চার্জ ও ফিক্সড চার্জ নেই। শুধু অপারেশনাল চার্জ পরিশোধ করা হবে। সংশোধিত চুক্তির ফলে পাঁচ বছরে আগের তুলনায় সরকারের ৬ কোটি ৮১ লাখ টাকা সাশ্রয় হবে।

স্টক এক্সচেঞ্জের তথ্যানুসারে, গত বছরের ৩১ আগস্ট সামিট পাওয়ারের এ তিন কেন্দ্রের বিদ্যুৎ ক্রয় চুক্তির (পিপিএ) মেয়াদ শেষ হয়ে যায়। পরবর্তী সময়ে পিপিএ পুনর্নবায়ন, ট্যারিফ নির্ধারণ, মেয়াদ ও শর্তের বিষয়ে বিআরইবির সঙ্গে আলোচনার পর গত বছরের ২২ নভেম্বর কেন্দ্র তিনটির উৎপাদন শুরু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন