তিন কোম্পানির পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

ছবি: সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির পর্ষদ সভা আজ অনুষ্ঠিত হবে। কোম্পানি তিনটি হলো রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসি, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ও এমারাল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রেকিট বেনকিজার: কোম্পানিটির পর্ষদ সভা আজ বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) রেকিট বেনকিজার বাংলাদেশের আয় হয়েছে ৪০৪ কোটি ৩৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭৬ কোটি ৮৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫২ কোটি ৩৬ লাখ টাকা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৪২ কোটি ৭৭ লাখ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১১০ টাকা ৮২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৯০ টাকা ৫২ পয়সা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮৯ টাকা ৬২ পয়সায়।

রেকিট বেনকিজার সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯৮০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩৯ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৭১ টাকা ৩ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৭৬ টাকা ৮০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২০০ টাকা ৬৫ পয়সা।

আইপিডিসি ফাইন্যান্স: কোম্পানিটির পর্ষদ সভা আজ বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি লভ্যাংশ ঘোষণা করা হবে। আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা ৭১ শতাংশ কমেছে। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৮ কোটি ৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬২ কোটি ২ লাখ টাকা। সমাপ্ত হিসাব বছরের তিন প্রান্তিকে আইপিডিসির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৭ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৪ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডোরদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করে আইপিডিসির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে আইপিডিসি ফাইন্যান্সের ইপিএস হয়েছে ২ টাকা ৪৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭ টাকা ১২ পয়সা।

এমারাল্ড অয়েল: কোম্পানিটির পর্ষদ সভা আজ বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে। সভায় চলতি ২০২৩-২৪ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ৮ টাকা ৯০ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে আগের পরিচালকবাদে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ (৫ শতাংশ অন্তর্বর্তীকালীনসহ) লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে এমারাল্ড অয়েলের ইপিএস হয়েছে ৭৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৭ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ১০ টাকা ৩৭ পয়সায়, আগের হিসাব বছরের ৩০ জুন শেষে যা ছিল ১২ টাকা ৮৫ পয়সা। ২০২১-২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে পর্ষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন