অবসর ভেঙে সিলেটে টেস্ট খেলবেন হাসারাঙ্গা

ক্রীড়া প্রতিবেদক

ছবি: শ্রীলংকা ক্রিকেট

অবসর ভেঙে শ্রীলংকার হয়ে আবারো টেস্ট খেলবেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভা। বাংলাদেশের বিপক্ষে ১৭ জনের স্কোয়াডে তিনিও রয়েছেন।

 

এছাড়া বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজ খেলা সিমার লাহিরু কুমারা ও এখনো অভিষেক না ঘটা অফস্পিনার নিশান পেইরিসকে ডেকেছে শ্রীলংকা।

 

২০২৩ সালের আগস্টে টেস্ট থেকে অবসর নেন হাসারাঙ্গা। লংকানদের টি২০ দলনায়ক সাদা বলের ক্রিকেটে আরো মনোযোগী হতেই টেস্ট ছাড়ার কথা বলছিলেন। যদিও অবসর ভেঙে আবার ফিরলেন তিনি। এখন পর্যন্ত চারটি টেস্ট খেলে চার উইকেট নিয়েছেন ১০০.৭৫ গড়ে। সর্বশেষ ২০২১ সালের এপ্রিলে তিনি বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলেছেন।

 

বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ শেষ হবে ৩ এপ্রিল। এই সিরিজ খেলায় ২২ মার্চ শুরু হতে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম তিন ম্যাচ খেলতে পারছেন না হাসারাঙ্গা।

 

স্কোয়াডে হাসারাঙ্গা ছাড়াও স্পিনার হিসেবে আছেন প্রবথ জয়সুরিয়া, পেইরিস ও রমেশ মেন্ডিস। যদিও একাদশে প্রবথ ও হাসারাঙ্গার জায়গা পাওয়া মোটামুটি নিশ্চিত।  

 

২২ মার্চ সিলেটে দুই দলের প্রথম টেস্ট শুরু হবে। এরপর ৩০ মার্চ থেকে চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

শ্রীলংকার সঙ্গে ২০০১ সাল থেকে এখন পর্যন্ত ২৪টি টেস্ট খেলে একটি জয় পেয়েছে বাংলাদেশ, হার ছিল ১৮টি, ড্র ৫টি। ২০২২ সালের ২৩ মে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুই দলের সর্বশেষ টেস্ট ম্যাচে বাংলাদেশে হেরেছে ১০ উইকেটের বড় ব্যবধানে।

 

২০১৭ সালের মার্চে কলম্বোয় শ্রীলংকার বিপক্ষে প্রথম ও একমাত্র জয়টি পায় বাংলাদেশ।  

  

শ্রীলংকার টেস্ট স্কোয়াড: ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুনারত্নে, নিশান মাদুশঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা (উইকেটকিপার), কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রবথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেইরিস, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।

 

বাংলাদেশ স্কোয়াড (প্রথম টেস্ট): নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক সৌরভ, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন