বঙ্গবন্ধুর জন্মদিনে বিটিভির বিশেষ আয়োজন

ফিচার প্রতিবেদক

ছবি: বাংলাদেশ টেলিভিশন

আজ ১৭ মার্চ। ১৯২০ সালের এ দিনে টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মদিনকে জাতীয়ভাবে ‘শিশু দিবস’ হিসেবে পালন করা হয়। বিশেষ এ দিনকে ঘিরে টেলিভিশনের পর্দায় থাকছে বিশেষ আয়োজন। 

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিশুতোষ আলেখ্যানুষ্ঠান, স্বরচিত কবিতা পাঠ ও কবিতা আবৃত্তির অনুষ্ঠান, সংগীতানুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান ও আলোচনানুষ্ঠানে সাজানো হয়েছে এ আয়োজন। আনজীর লিটনের রচনা ও আফরোজা সুলতানার প্রযোজনায় শিশুতোষ আলেখ্যানুষ্ঠানে থাকবে জারি গানের পাশাপাশি তিনটি দলীয় কবিতা আবৃত্তি ও দুটি দলীয় সংগীত। ইয়াসির আরাফাতের প্রযোজনায় আলোচনা অনুষ্ঠান ‘চিরন্তন মুজিব’ সঞ্চালনা করেছেন পীযূষ বন্দ্যোপাধ্যায়। আলোচনায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল চৌধুরী এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া আবু তৌহিদের প্রযোজনায় ‘বঙ্গবন্ধু তোমার ও নাম’ গানটিতে অংশগ্রহণ করেছেন ১০৫ জন কণ্ঠশিল্পী। গানটি লিখেছেন কবি আখতার হুসেন, সুর করেছেন শাহীন সরদার। দিনব্যাপী গানটি অনুষ্ঠানগুলোর মধ্যবর্তী সময়ে প্রচার হবে।

দীপ্ত টেলিভিশনে আজ দুপুর ১২টা ১০ মিনিটে প্রচার হবে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ সিনেমাটি। মুহম্মদ জাফর ইকবাল। তার লেখা ‘রাতুলের রাত রাতুলের দিন’ অবলম্বনে সরকারি অনুদানে নির্মাণ হয়েছে অ্যাডভেঞ্চার অব সুন্দরবন সিনেমাটি। আবু রায়হান জুয়েল পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও পরীমণি। 

জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে বাংলাভিশনে থাকছে বিশেষ অনুষ্ঠান ‘বাংলাদেশের বাতিঘর’। এতে অতিথি হিসেবে থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নূহ-উল আলম লেলিন। সাকিলা মতিন মৃদুলার আবৃত্তি ও সঞ্চালনা এবং রফিকুল ইসলাম ফারুকীর প্রযোজনায় ‘বাংলাদেশের বাতিঘর’ বাংলাভিশনে প্রচার হবে আজ বেলা ১টা ৩৫ মিনিটে।

এছাড়া বৈশাখী টিভিতে থাকছে বিশেষ নাটক ‘চেতনায় মুজিব’। নাটকটি প্রচার হবে আজ রাত ১০টায়। নাটকটিতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, তন্ময় সোহেল, আশরাফ কবির, আকাশ রঞ্জন, অনামিকা, শরীফ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন