অক্টোবরে আসছে আল পাচিনোর ‘‌সনি বয়’

ফিচার ডেস্ক

ছবি: ভালচার

কিংবদন্তি অভিনেতা আল পাচিনো। এবার অস্কারের মঞ্চে সেরা সিনেমার নাম ঘোষণা করেছেন তিনি। তার ঘোষণায় একটি ভুল হয়। এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তবে তা কাটিয়ে উঠেছেন এ অভিনেতা। সম্প্রতি জানা গেল, এ বছর প্রকাশ পাচ্ছে আল পাচিনোর একটি স্মৃতিকথা। ‘‌সনি বয়’ নামের স্মৃতিকথাটি প্রকাশ করবে পেঙ্গুইন র‍্যানডম হাউজ। প্রকাশনী জানিয়েছে, বইটি আগামী ৮ অক্টোবর প্রকাশ করা হবে।

পেঙ্গুইন তাদের বিবৃতিতে জানায় বইটি হতে যাচ্ছে একজন মানুষের স্মৃতিকথা, যার কোনো কিছুতে ভয় নেই এবং নেই কিছু লুকানোর। নিশ্চিতভাবেই বলা যায়, বইটিতে পাচিনোর জীবনের বেশকিছু গুরুত্বপূর্ণ অধ্যায় থাকছে। পেঙ্গুইন আরো জানায়, ‘তার অভিনীত সব অসাধারণ চরিত্র, বিভিন্নজনের সঙ্গে গুরুত্বপূর্ণ সব সম্পর্কসহ সৃষ্টিশীলতা ও বাণিজ্যের চিন্তাগুলো এসেছে বইয়ে।

পাচিনোর জন্ম ম্যানহাটনে, বেড়ে উঠেছেন ব্রঙ্কসে এবং কিশোর বয়সেই অভিনয়ের খাতায় নাম লেখান। তিনি অ্যাক্টরস স্টুডিওতে যুক্ত হন। সেখানে মেথড অ্যাক্টিংয়ের পুরোধা লি স্ট্রাসবার্গের অধীনে দীক্ষা নেন। ১৯৬৯ সালে ‘মি. নাটালি’ চলচ্চিত্রে আত্মপ্রকাশের আগে আল পাচিনো বিভিন্ন মঞ্চে অভিনয় ও প্রযোজনার সঙ্গে যুক্ত ছিলেন।

বইয়ে আসছে নিউইয়র্কে পাচিনোর জীবনের কথা। তিনি বড় হয়েছেন তার মায়ের সঙ্গে। মা পাচিনোকে ভালোবাসলেও মানসিকভাবে সুস্থ ছিলেন না, তাই বিচিত্র ছিল তার বেড়ে ওঠা। এর মধ্যে আরো থাকছে ৬০ ও ৭০-এর দশকের নিউইয়র্ক ও সিনেমার সঙ্গে পাচিনোর যাত্রা। এক বিবৃতিতে পাচিনো নিজে বলেন, ‘আমি আমার জীবনে যা দেখেছি ও যার মধ্যে বেড়ে উঠেছি, সনি বয় বইয়ে তাই লিখেছি। পুরো যাত্রাটা আমার ব্যক্তিগত, যা এখনো প্রকাশ করা হয়নি। অভিনয় আমার জীবনে কী এনেছে বা কী দিয়েছে, তা নিয়েও কথা বলা হয়েছে এ বইয়ে। তবে আমার জীবন ও যাত্রা নিয়ে বলতে পারি, ব্যক্তি হিসেবে আমি সৌভাগ্যবান।’

‘ডগ ডে আফটারনুন’, ‘দ্য গডফাদার’ সিরিজ, ‘সারপিকো’, ‘গ্লেনগারি গ্লেন রস’, ‘হিট’ ও ‘দ্য ইনসাইডার’সহ বহু সিনেমায় গুরুত্বপূর্ণ ও কেন্দ্রীয় চরিত্রে তার অভিনয় কালজয়ী হয়ে রয়েছে। তিনি বিশ্বের অন্যতম সেরা অভিনেতা হয়ে ওঠেন। আল পাচিনো নয়টি অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ১৯৯৩ সালে ‘সেন্ট অব আ উইম্যান’-এর জন্য তিনি অস্কার জয় করেন। 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন