বেশ কিছু ইসলামি আইন অবৈধ ঘোষণা করল মালয়েশিয়া

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ার কেলান্তান রাজ্যে প্রতিষ্ঠিত কয়েক ডজন ইসলামী শরিয়াহভিত্তিক আইনকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছেন দেশটির উচ্চ আদালত। স্থানীয় সময় শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেন দেশটির ফেডরেল কোর্ট। এ ঘোষণা দেশটির অন্যান্য রাজ্যে প্রচলিত শরিয়াহ আইনকে প্রভাবিত করতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা। খবর রয়টার্স।

গণমাধ্যমটি জানিয়েছে, দেশটিতে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি মুসলিমদের জন্য ইসলামী ফৌজদারি এবং পারিবারিক আইন সহ দুই ধারা বিশিষ্ট আইনি ব্যবস্থা রয়েছে। সম্প্রতি দেশটির সংসদে প্রাদেশিক আইনে শরিয়াহ আইনের পরিবর্তে ধর্মনিরপেক্ষ আইন পাস করা হয়েছে।

আদালতের এক রায়ে আজ কেলান্তান রাজ্যের অন্তত ১৬টি শরিয়াহ ভিত্তিক ফৌজদারি আইনকে অকার্যকর বা অবৈধ বলে রায় ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। অকার্যকর হওয়া আইনগুলোর মধ্যে রয়েছে যৌন হয়রানি, অজাচার এবং জুয়া বিষয়ক আইন।

মালয়েশিয়ার প্রধান বিচারপতি তেংকু মাইমুন তুয়ান মাত এ রায় ঘোষণা করেন। তিনি বলেছেন, উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত ওই রাজ্যের আইন প্রণয়নের কোনো অধিকার নেই। আইন প্রণয়নের ক্ষমতা একমাত্র সংসদের। যেসকল শরিয়াহ আইনকে অবৈধ বা অকার্যকর ঘোষণা করা হয়েছে সেগুলো সংসদীয় ধারায় পরিবর্তনের সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

কেলান্তান মালয়েশিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত একটি রাজ্য। এটি পার্টি ইসলাম সে-মালয়েশিয়া (পিএএস) কর্তৃক শাসিত একটি অঞ্চল। দলটি ইসলামিক শরিয়াহ অনুশীলনের ক্ষেত্রে কট্টরপন্থী মতবাদের পক্ষে রয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন