আধুনিক ও ধ্রুপদি ধারার শিল্পকর্ম নিয়ে যুক্তরাজ্যে এ বছরের যত প্রদর্শনী

মাহমুদুর রহমান

ব্রোঞ্জে তৈরি সিমোন ভাস্কর্য ‘ব্রিক হাউজ’ (২০২২) ছবি: দ্য গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রে প্রতি বছর নতুন ধারার চিত্র ও অন্যান্য শিল্পকর্ম নিয়ে আয়োজন হয় নানা প্রদর্শনী। প্রতি বছরের মতো ২০২৪ সালেও যুক্তরাষ্ট্রের আর্ট গ্যালারিগুলো বিচিত্র সব শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীর পরিকল্পনা করছে। এর মধ্যে নতুন শিল্পী ও তাদের কাজের পাশাপাশি থাকছে পুরনো শিল্পী ও তাদের শিল্পকর্ম। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ও যন্ত্রসহায়ক শিল্পের সঙ্গে সেখানে থাকছে শিল্পীর বহুদিনের একক পরিশ্রমে তৈরি চিত্র ও ভাস্কর্য। এর মধ্যে আগ্রহজাগানিয়া কয়েকটি প্রদর্শনীর খবর নিয়ে হাজির হচ্ছে আজকের নভেরা।

হ্যারল্ড কোহেনের ‘অ্যারন’ : ২০২৩ সালে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে চ্যাটজিপিটি নিয়ে। এছাড়া এআই নিয়েও নানা কথা হয়েছে। দেশ-বিদেশে মিডজার্নি দিয়ে তৈরি হয়েছে বহু চিত্রকর্ম। কিন্তু ষাটের দশকেই হ্যারল্ড কোহেন এআই ব্যবহার করেছিলেন। অ্যারন নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার দিয়ে তিনি তৈরি করেছিলেন বেশকিছু চিত্র ও শিল্পকর্ম। তাকে অনেক সময়ই প্রথম ডিজিটাল আর্টিস্ট বলা হয়। ব্রিটিশ এ শিল্পীর কয়েকটি কাজ নিয়ে আয়োজন করা হবে প্রদর্শনী ‘অ্যারন’।

জেনেল মুহোলির ‘আই মি’ : দক্ষিণ আফ্রিকার শিল্পী জেনেল মুহোলি। ২০০০ সালের দিকে তিনি দক্ষিণ আফ্রিকার ‘ভিজুয়াল অ্যাক্টিভিস্ট’ হিসেবে নাম করেছিলেন। তিনি মূলত ক্যামেরা দিয়ে মানুষের মুখচ্ছবি ধরেন। তবে তার মধ্যেও বিশেষত্ব আছে। ভিন্ন ধারার ছবি তোলেন মুহোলি। এর সঙ্গে যুক্ত হয় পিছিয়ে পড়া মানুষের জীবন ও চাহিদা। এবার তার অনেকগুলো ছবি নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী ‘আই মি’। ১১ জানুয়ারি সানফ্রান্সিকো মিউজিয়াম অব আর্টে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগস্ট পর্যন্ত।

লি মিংওয়েলের ‘রিচুয়ালস অব কেয়ার’: তাইওয়ানিজ-আমেরিকান শিল্পী লি মিংওয়েল বিখ্যাত তার ইনস্টলেশনের জন্য। তার আরেকটি বিশেষত তিনি এ ইনস্টলেশনের মধ্যে দর্শনার্থীদেরও অংশগ্রহণ নিশ্চিত করেন। অর্থাৎ তারা নিজেরাও শিল্পকর্মের সঙ্গে নিজেকে যুক্ত করতে পারে। সানফ্রান্সিসকো মিউজিয়াম অব আর্টসই আয়োজন করছে তার ইনস্টলেশনের প্রদর্শনী। এর মধ্যে একটি আগ্রহজাগানিয়া কাজ ‘গোয়ের্নিকা অন স্যান্ডস’। বালিতে পিকাসোর গোয়ের্নিকাকে উপস্থাপন করেছেন লি।

ক্যাথে কোলউইটজ: জার্মান শিল্পী ক্যাথে কোলউইটজ মারা গেছেন ১৯১৫ সালে। তাকে ঊনবিংশ শতাব্দীর শিল্পী বললে ভুল হয় না। পেইন্টিং ও প্রিন্ট মেকিংয়ে তিনি বিখ্যাত। তার কাজে আছে মানুষের জীবন ও অনেক না পাওয়ার গল্প। এর মধ্যে ‘দ্য প্যারেন্টস’, ‘দ্য মাদার্স’, ‘ব্রেড’ অন্যতম। এবার যুক্তরাজ্যে আয়োজিত হচ্ছে তার বৃহত্তর প্রদর্শনী। সারা বিশ্বে ছড়িয়ে থাকা ক্যাথের নানা চিত্রকর্ম নিয়ে আয়োজিত হবে প্রদর্শনী। এরও আয়োজক সানফ্রান্সিসকো মিউজিয়াম অব আর্টস।

ক্রিস্টিনা র‍্যামবার্গের ‘রেট্রোস্পেকটিভ’: আর্ট ইনস্টিটিউট অব শিকাগো আয়োজন করছে আমেরিকান শিল্পী ক্রিস্টিনা র‍্যামবার্গের রেট্রোস্পেকটিভ। তিনি মূলত নারী, নারীর বাহ্যিক সৌন্দর্য, জীবন ও চাওয়া পাওয়া ফুটিয়ে তোলেন তার চিত্রকর্মে। শিকাগোয় প্রায় ১০০ চিত্রকর্ম নিয়ে আয়োজন হতে যাচ্ছে তার রেট্রোস্পেকটিভ।

সিমোন লেইয়ের শিল্প প্রদর্শনী: ২০২৩ সালে টাইম ম্যাগাজিনের হিসাবে ১০০ প্রভাবশালী তালিকায় ছিলেন সিমোন লেই। এবার লস অ্যাঞ্জেলেসের কান্ট্রি মিউজিয়ামে আয়োজিত হচ্ছে তার শিল্পকর্মের প্রদর্শনী। তিনি সাধারণত ইনস্টলমেন্ট ও ভাস্কর্য করেন। এর মধ্যে ব্রোঞ্জের তৈরি ব্রিক হাউজ অন্যতম জনপ্রিয়। আগামী মে মাসে শুরু হচ্ছে প্রদর্শনীটি। এ রেট্রোস্পেকটিভের মাধ্যমে কৃষ্ণাঙ্গ জীবন ও নারীত্বকে শিল্পের মাধ্যমে বিশ্বের কাছে তুলে ধরা হবে।

এছাড়া আধুনিক শিল্প নিয়ে থাকছে ডেট্রয়েটের শিল্পী টিফ ম্যাসির ‘সেভেন মাইল প্লাস লিভারনয়স’ ও আমেরিকার আধুনিক শিল্পীদের অংশগ্রহণে ‘স্পেস মেকারস’।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন