জিআরই: গ্র্যাজুয়েট রেকর্ড এক্সাম

যেভাবে শুরু করবেন জিআরইর প্রস্তুতি

জিআরই পরীক্ষার প্রস্তুতির সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিয়মিতভাবে প্র্যাকটিস করে যাওয়া ছবি: ম্যাট রাইট

উচ্চশিক্ষা যাদের স্বপ্ন, বিশেষ করে যারা নর্থ আমেরিকা অর্থাৎ ইউএসএ এবং কানাডায় পড়াশোনা করতে আগ্রহী তাদের জন্য জিআরইর বিকল্প নেই। এছাড়া কেউ যদি বিশ্বের সেরা ইউনিভার্সিটি, যেগুলো টাইমস হায়ার এডুকেশন অথবা কিউএস ্যাংঙ্কিংয়ে প্রথম দিকে থাকে সেসব ইউনিভার্সিটিতে ভর্তি এবং ফান্ডিংয়ের জন্য জিআরই সবচেয়ে কার্যকর একটি উপায়।

প্রথমেই জিআরইর সাম্প্রতিক পরিবর্তন নম্বর বিন্যাস সম্পর্কে জেনে নেয়া যাক। ২০২৩-এর সেপ্টেম্বর থেকে জিআরই পরীক্ষার প্রশ্ন পদ্ধতি এবং সময় পরিবর্তিত হয়েছে। এখন জিআরইর শুরুতেই ৩০ মিনিট সময়ের মধ্যে একটা Eassy লিখতে হবে। এছাড়া আগের মতোই অন্য দুটি সেকশন Verbal এবং Quant থাকবে। Verbal- ইংরেজি বিষয়ের দক্ষতা এবং Quant- গণিত বিষয়ের দক্ষতার পরীক্ষা করা হয়। আগে জিআরইতে আনস্কোরড সেকশন থাকলেও এখন তা তুলে দেয়া হয়েছে। অর্থাৎ এখনকার সবগুলো প্রশ্ন এবং সেকশনই সমান গুরুত্বপূর্ণ। এখনকার পরীক্ষা পদ্ধতিতে গণিত বিষয়ে এবং ইংরেজি বিষয়ে মোট ২৭টি করে প্রশ্ন থাকবে। ২৭টি প্রশ্ন দুটি সেকশনে বিভক্ত থাকবে। প্রথম সেকশনে ১২টি এবং দ্বিতীয় সেকশনে থাকবে ১৫টি প্রশ্ন। গণিত বিষয়ের ১২টি প্রশ্নের জন্য সময় পাওয়া যাবে ২১ মিনিট এবং ইংরেজি বিষয়ে ১২ প্রশ্নের জন্য সময় পাওয়া যাবে ১৮ মিনিট। প্রথম অংশের ১২টি প্রশ্ন সাধারণত মধ্যমানের হয়ে থাকে। কেউ যদি প্রথম অংশে ভালো করে তাহলে তার পরবর্তী ১৫টি প্রশ্ন তুলনামূলকভাবে কঠিন হয়। অন্যদিকে কেউ যদি প্রথম অংশে তুলনামূলকভাবে খারাপ করে, তাহলে তার দ্বিতীয় ভাগের ১৫টি প্রশ্ন তুলনামূলকভাবে সহজ হয়। দ্বিতীয় ভাগের ১৫টি প্রশ্ন সহজ বা কঠিন যাই হোক না কেন ইটিএস তাদের নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে স্কেলিং করে জিআরই  স্কোর সমন্বয় করে।

প্রায় ঘণ্টা সময়ে নতুন জিআরই পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুরুতেই ইংরেজি রচনা অর্থাৎ Eassy অংশটুকু লিখতে হবে। এর সময় থাকবে 30 মিনিট। পরবর্তী ক্ষেত্রে Quant বা Verbal-এর যেকোনো অংশই আসতে পারে। যদি শুরুতেই Verbal আসে সেই ক্ষেত্রে Verbal প্রথম অংশ দেয়ার পর আসবে Quant প্রথম অংশ। এভাবে পরবর্তী সময়ে Verbal সর্বশেষ অংশ এবং Quant সর্বশেষ অংশ। আবার যদি শুরুতেই Quant আসে সেই ক্ষেত্রে Quant প্রথম অংশ দেয়ার পর আসবে Verbal প্রথম অংশ। পরবর্তী সময়ে Quant সর্বশেষ অংশ এবং Verbal সর্বশেষ অংশ।

জিআরই পরীক্ষা প্রস্তুতিতে তিনটি বই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বইগুলো হচ্ছে ম্যানহাটন ওয়ান টু এইট, 5lb ( পাউন্ড) এবং ইটিএসের Verbal Quant বইগুলো। ম্যানহাটন ওয়ান টু সিক্স হচ্ছে Quant বা গাণিতিক বিষয়াবলি সম্পর্কিত এবং 5lb হচ্ছে ইংরেজি বিষয়াবলি সম্পর্কিত। জিআরই প্রশ্নপত্র প্রণয়ন এবং পরীক্ষা গ্রহণ সবকিছুই করে থাকে ইটিএস। এজন্য ম্যানহাটন সিরিজের বইগুলো এবং পাউন্ডের সঙ্গে ইটিএসের বইগুলো গুরুত্ব দিয়ে পড়লে জিআরই পূর্ণ প্রস্তুতি হয়ে যাবে। অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে Magoosh অ্যাপসটা বেশ কার্যকর। জিআরই পরীক্ষার প্রস্তুতি গ্রহণের শুরুতে ইটিএসের রেজিস্ট্রেশন করে নেয়া উচিত। এর ফলে দুটি ফ্রি মক টেস্ট দেয়া যাবে। এই মক টেস্টগুলোর মাধ্যমে দুর্বলতা চিহ্নিত করে সেই আলোকে লেখাপড়া করে স্কোর উন্নয়ন করা সম্ভব।

পরীক্ষার প্রস্তুতি পদ্ধতি নির্ভর করবে আগের দক্ষতা এবং প্রস্তুতির জন্য আমরা কী রকম সময় দিতে পারব তার ওপর। কেউ যদি তার চাকরি করে প্রস্তুতি নিতে চায়, সেই ক্ষেত্রে তার প্রস্তুতির ধরনটা একরকম হবে। কেউ যদি সম্পূর্ণ সময়টা শুধু জিআরই প্রস্তুতিতেই ব্যয় করতে চায়, সেক্ষেত্রে তার ধরনটা একটু অন্য রকম হবে। তবে জিআরই পরীক্ষার প্রস্তুতির সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিয়মিতভাবে প্র্যাকটিস করে যাওয়া। পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন উপায় উপকরণ বা ধরন রয়েছে। অর্থাৎ কেউ ইচ্ছে করলে বাসায় বসে, কোচিং সেন্টারে অথবা অনলাইনে লেখাপড়া করতে পারে। প্রস্তুতি যেভাবেই নেয়া হোক না কেন, প্রথমত তিনটি মৌলিক বই সবারই শেষ করা উচিত। এরপরের ধাপ হচ্ছে Kaplan, Barrons, GRE Big Book বা অন্য বইগুলো সময় পেলে পড়া এবং ক্রমাগতভাবে মক টেস্টের মাধ্যমে নিজের প্রস্তুতিকে ঝালিয়ে নেয়া।

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে মক টেস্ট প্রদানের সুযোগ রয়েছে। তবে সেইগুলো মান বজায় রেখে মক টেস্ট নিচ্ছে কিনা, পরীক্ষার্থীরা অনেক সময় তা বুঝতে পারে না। এজন্য ইটিএসএ মক টেস্ট দেয়া হচ্ছে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আবার কারো যদি আর্থিক সংকট থাকে বা আর্থিক কারণে কেউ যদি মক টেস্ট দিতে না পারে, তাতেও কোনো অসুবিধা নেই। এক্ষেত্রে দীর্ঘদিন ধরে জিআরই কার্যক্রমে যুক্ত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মক টেস্ট দেয়া তুলনামূলকভাবে নিরাপদ। ইটিএস দুটি মক টেস্ট এবং অন্যান্য ফ্রি মক টেস্ট দিয়েও অনেকেই জিআরইতে তাদের কাঙ্ক্ষিত স্কোর বা তারও বেশি পাচ্ছে।

আয়াতউল্লাহ আল মুসাবী আকন্দ: সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন