মুক্তির অপেক্ষায় ফেরদৌস-সুইটির ‘মাইক’

ফিচার প্রতিবেদক

‌মাইকের শুটিং থেকে ছবি: ফেরদৌস আহমেদের ফেসবুক

আমাদের দেশের ইতিহাসের অন্যতম অধ্যায় জাতির পিতার মার্চের ভাষণ। ১৯৭১ সালে দেশের মুক্তিকামী মানুষের কাছে ওই ভাষণ ছিল অনুপ্রেরণার মূলমন্ত্র। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মার্চের ভাষণকে উপজীব্য করে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্রমাইক নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ সরকারের অনুদানে নির্মাণ হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এটি সম্প্রতি সেন্সর ছাড়পত্র পেয়েছে।

সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় পর্দায় একসঙ্গে দেখা যাবে জনপ্রিয় নায়ক ফেরদৌস আহমেদ নন্দিত নাট্যাভিনেত্রী তানভীন সুইটিকে। তরুণ প্রজন্মের কাছে বড় পর্দায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক মার্চের ভাষণের ইতিহাস তুলে ধরতেই সিনেমা।

এফএম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফএম শাহীন হাসান জাফরুল বিপুল। সেন্সর ছাড়পত্র পাওয়ার পর সিনেমাটির মুক্তির প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিচালক প্রযোজক এফএম শাহীন। আমাদের দেশে খুব কম সিনেমা করা হয় শিশুদের জন্য। হাতেগোনা কয়েকটি চলচ্চিত্র নির্মাণ হয়েছে খুদে দর্শকদের কথা মাথায় রেখে। দেখা যায়, কয়েক বছর পর পর একটি চলচ্চিত্র হয় শিশু-কিশোরদের জন্য। গত বছর দুটি শিশুতোষ চলচ্চিত্র মুক্তি পেয়েছিল। মাইক সিনেমাটি খুদে দর্শকের জন্য কবে মুক্তি পাবে জানতে চাইলে নির্মাতা বলেন, ‘সিনেমাটি আনকাট সেন্সর ছাড়পত্র পাওয়ায় ভীষণ আনন্দিত। ভীষণ ভালো লাগা কাজ করছে। আমরা সিনেমাটি মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছি।

মাইক সিনেমায় জুটি হয়ে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস আহমেদ অভিনেত্রী তানভীন সুইটি। এছাড়া বিশিষ্ট অভিনেতা তারিক আনাম খান, নাদের চৌধুরী, ঝুনা চৌধুরী, জয়িতা মহলানবিশ, সংগীতা চৌধুরী, রহিম সুমন, ইকবাল হোসাইন, শিশুশিল্পী সানজিদ রহমান খান প্রমুখ অভিনয় করেছেন।

এফএম শাহীন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মার্চের ভাষণকে কেন্দ্র করে সিনেমাটি নির্মাণ হয়েছে। আমি মনে করি, শিল্পের অন্য যেকোনো মাধ্যম আমাদের চেতনাকে ততটুকু নাড়া দিতে যথেষ্ট নয়, যতটুকু চলচ্চিত্র দিতে পারে। আমার বিশ্বাস, মাইক চলচ্চিত্র নতুন প্রজন্মের কাছে জাতির পিতার ঐতিহাসিক মার্চের ভাষণ নতুন মাত্রায় পৌঁছে দেবে।

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ফেরদৌস সিনেমাটির সেন্সরের ছাড়পত্র পাওয়ার পর কয়েকটি শুটিংয়ের দৃশ্য শেয়ার করেছেন তার ফেসবুকে। ছবিগুলোতে ১৯৭১-এর ছাপ স্পষ্ট। চলচ্চিত্রের অভিনয় প্রসঙ্গে ফেরদৌস বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মার্চের ভাষণ আমাদের ইতিহাসের অংশ। তার ভাষণকে উপজীব্য করে নির্মিত সিনেমায় অভিনয় করতে পেরে আমি গর্বিত। ঐতিহাসিক সিনেমায় কাজ করতে আমার সবসময়ই ভীষণ ভালো লাগে। এতে আমার সহশিল্পী হিসেবে শ্রদ্ধেয় তারিক আনাম খান, তানভীন সুইটিসহ আরো অনেককেই পেয়েছি। সিনেমাটি নিয়ে আমি ভীষণ আশাবাদী। আমি মনে করি দর্শক, বিশেষ করে শিশু-কিশোরদের সিনেমাটি ভালো লাগবে।

অভিনেত্রী তানভীন সুইটি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে সম্পৃক্ত সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, ভালোবাসা। অনেক শ্রম দিয়ে সিনেমাটা নির্মাণ করা হয়েছে। এটা আমাদের গর্বের। এটি মুক্তি পেলে সবারই দেখা উচিত।

মুক্তির আগেই ২৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটোরিয়ামে চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীতে ছিলেন মাইক চলচ্চিত্রসংশ্লিষ্ট কলাকুশলীরা। গত বছরের মার্চে লক্ষ্মীপুরে সিনেমাটির শুটিং শুরু হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন