মডেল থ্রিতে দ্বিগুণ ছাড়ের ঘোষণা টেসলার

বণিক বার্তা ডেস্ক

নতুন মডেল থ্রি বিদ্যুচ্চালিত গাড়িতে (ইভি) দ্বিগুণ ছাড়ের ঘোষণা দিয়েছে টেসলা। যুক্তরাষ্ট্রের কারখানায় তৈরি মডেল ওয়াই ও অন্যান্য গাড়িতেও যুক্ত হয়েছে ছাড় সুবিধা। বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক অনিশ্চয়তা ও বিদ্যুচ্চালিত গাড়ির বাজারে প্রতিযোগিতায় ক্রেতাদের মনোযোগ আকর্ষণে নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। বাজারে নিত্যনতুন গাড়ির উপস্থিতিও পালন করেছে অনুঘটকের ভূমিকা। খবর রয়টার্স।

টেসলার ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুসারে, ক্যালিফোর্নিয়ায় মডেল থ্রি গাড়ির দাম ২ হাজার ৬৮০ ডলার কমে ৪২ হাজার ৬০ ডলারে দাঁড়িয়েছে। অথচ দুই সপ্তাহ আগে ছাড়ের পরিমাণ ছিল ১ হাজার ৩০০ ডলার। অর্থাৎ ছাড়ের পরিমাণ বেড়েছে দ্বিগুণ। এদিকে মডেল ওয়াইয়ের কিছু গাড়িতে ৬০০ ডলার পর্যন্ত ছাড় দেয়া হয়েছে। কিছু উচ্চমূল্যের মডেল এক্স ও মডেল এস গাড়িতে ছাড় দেয়া হয়েছে যথাক্রমে ৬ হাজার ৩৩০ ডলার ও ৫ হাজার ডলার।

মহামারী-পরবর্তী অর্থনৈতিক অস্থিরতা, রাশিয়ার ইউক্রেন আক্রমণের মধ্য দিয়ে বৈশ্বিক প্রভাব ও সম্প্রতি মার্কিন ব্যাংক খাতে বড় ধরনের ধসের ঘটনায় মানুষের ক্রয়ক্ষমতা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। একই সময়ে বাড়ছে বিদ্যুচ্চালিত গাড়ির ব্যবহার। প্রতিক্রিয়া হিসেবেই নতুন সিদ্ধান্ত জানিয়েছে টেসলা। চলতি বছরে বিভিন্ন দেশে টেসলা নানাভাবে গাড়ির দাম কমিয়েছে। গ্রাহক আকর্ষণে নিয়েছে বেশকিছু সুবিধা। মে মাসে ফোর্ডের সঙ্গে চুক্তির পর ৭ শতাংশ বেড়েছে টেসলার শেয়ারদর।

টেসলা শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে মডেল থ্রির নতুন ভার্সন আনতে যাচ্ছে। সরবরাহ করা হচ্ছে মডেল ওয়াইয়ের হার্ডওয়্যার। কোম্পানিটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক বিনিয়োগকারীদের মে মাসেই বলেছেন, কোম্পানিটি প্রথমবারের মতো বিজ্ঞাপন দেয়ার পথে হাঁটবে। বিশ্লেষকরা একে চাহিদা বাড়ানোর পদক্ষেপ হিসেবেই দেখছেন। যদিও চলমান বৈশ্বিক অর্থনীতিকে কাটিয়ে ওঠার চেষ্টা চালাচ্ছে টেসলা, তবে আগামী ১২ মাসে বৈশ্বিক অর্থনীতি স্বাভাবিক গতিতে ফিরিয়ে আনা সহজ হবে না বলে মনে করেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন