লা লিগা বর্ণবাদীদের পোষে, আক্রমণের শিকার হয়ে ভিনিসিয়াস

বণিক বার্তা অনলাইন

এপির ছবি।

লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের হারের দিন বর্ণবৈষম্যের শিকার হন দলের উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র। এক পর্যায় ভ্যালেন্সিয়ার ফুটবলারদের সঙ্গে হাতাহাতিতেও জড়িয়ে পড়েন ক্ষুব্ধ ভিনিসিয়াস। ফলশ্রুতিতে ক্যারিয়ারের প্রথমবারের মতো লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। ম্যাচশেষে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ ঝেড়ে তিনি বলেছেন, লা লিগা কর্তৃপক্ষ বর্ণবাদীদের পোষে, তারা এটিকে স্বাভাবিকভাবেই দেখে। খবর এপি।

রোববার (২১ মে) ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। এ ম্যাচেই দর্শকদের বর্ণবাদের শিকার হয়েছেন মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র। ম্যাচের এক পর্যায়ে মেজাজ হারিয়ে ভিনি তর্কে জড়িয়ে পড়েন ভ্যালেন্সিয়ার ফুটবলারদের সঙ্গে। সেই তর্ক গড়ায় হাতাহাতি পর্যন্ত। এরপর লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় এ তারকাকে।

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ক্ষোভের কথা জানান ভিনিসিয়াস। তার অভিযোগ ছিল লা লিগা কর্তৃপক্ষ বর্ণবাদের বিষয়ে নীরব থাকে, কারণ তারা বিষয়টিকে স্বাভাবিকভাবেই দেখে। তবে লা লিগা প্রেসিডেন্ট হ্যাভিয়ের তেবাস তার অভিযোগ অস্বীকার করে বলেছেন, কিছু বলার আগে ভালোভাবে জেনে নেয়া উচিত।

এদিন, ম্যাচের ৩৩ মিনিটে পিছিয়ে পড়া রিয়ালকে চাপে রাখতে স্বাগতিক ভ্যালেন্সিয়ার সমর্থকরা বর্ণবাদী মন্তব্য করতে থাকে ভিনিসিয়াসকে। এ সময় বর্ণবাদী মন্তব্য করা বেশ কিছু দর্শককে চিনেও ফেলেন ভিনিসিয়াস। সঙ্গে সঙ্গেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি। ফলে কিছুক্ষণে জন্য বন্ধ হয়ে যায় ম্যাচ।

প্রতিপক্ষের সমর্থকদের কাছ থেকে বর্ণবাদী মন্তব্য আর প্রতিপক্ষের ডিফেন্ডারদের একের পর এক ট্যাকেলে এ সময় সুবিধা করতে পারছিলেন না ভিনি। এরই এক পর্যায় তার পাশে দাঁড়ান কোচ কার্লো আনচেলত্তি।

ম্যাচ শেষে পোস্ট করা টুইটে কার্লো আনচেলত্তি লেখেন, মেস্তালায় আজ খুব খারাপ একটা দিন গেল। কিছু সমর্থক আজ তাদের আসল চেহারা দেখিয়েছেন। বর্ণবাদের বিরুদ্ধে কথা বলা বন্ধ করে জোরালো পদক্ষেপ নেয়ার এখনই সময়। ফুটবলে বা আমাদের সমাজের কোথাওই বর্ণবাদ থাকা উচিত নয়। সর্বত্র বর্ণবাদের বিরোধিতা করুন।

ম্যাচ শেষে দেয়া এক সাক্ষাৎকারে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি বলেন, পরিস্থিতি মোটেও স্বাভাবিক ছিল না। কোনো খেলোয়ার খারাপ খেললে আমি তাকে উঠিয়ে আনতে পারি। কিন্তু সমর্থকদের বর্ণবাদী মন্তব্যের জন্য আমি কোনো ভালো ফুটবলারকে মাঠ থেকে তুলে আনতে পারি না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন