শরিয়াহভিত্তিক ব্যবসা শুরু করেছে ডিবিএইচ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত সম্মতি পাওয়ার পর প্রচলিত ব্যবসার পাশাপাশি শরিয়াহভিত্তিক ব্যবসা শুরু করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটি (এনবিএফআই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের (ডিএফআইএম) চূড়ান্ত সম্মতিক্রমে ৭ মে তাদের ১৪টি শাখায় ডিবিএইচ ইসলামী ফাইন্যান্সিং উইং চালু করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছে ডিবিএইচ ফাইন্যান্স। 

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদের পাশাপাশি ২ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। ঘোষিত এ লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ১৮ মে বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ১৮ এপ্রিল। 

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২ হিসাব বছরে ডিবিএইচের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১০১ কোটি ৫৯ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১০৪ কোটি ৩৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ২ কোটি ৮০ লাখ টাকা বা ২ দশমিক ৬৮ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৩৫ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৭ টাকা ১৫ পয়সা। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে ডিবিএইচ। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৩৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ৩৭ টাকা ১৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৬ টাকা ২৮ পয়সা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন