প্রথম প্রান্তিকে ভালো ব্যবসা করেছে বাটা সু

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের বহুজাতিক কোম্পানি বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের বছরের একই সময়ের তুলনায় ভালো ব্যবসা করেছে। এ সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ১৪ শতাংশের বেশি। এর সুবাদে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফায় প্রায় শতভাগ প্রবৃদ্ধি হয়েছে।

গতকাল অনুষ্ঠিত সভায় চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে বাটা সুর পর্ষদ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ২৪৪ কোটি ৮৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১৪ কোটি ৫৬ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৩ কোটি ৬৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ কোটি ৮৫ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ৯৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ১ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬২ টাকা ১২ পয়সায়।

কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, স্কুল ও শীত মৌসুম এবং অন্যান্য প্রচারণামূলক কার্যক্রমের ফলে এ সময়ে কোম্পানির ভালো ব্যবসা হয়েছে। এতে কোম্পানির মুনাফাও উল্লেখযোগ্য হারে বেড়েছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ১০৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশের সুপারিশ করেছে বাটা সুর পর্ষদ। এর আগে আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে শেয়ারহোল্ডারদের ২৬০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছে বাটা সু। সে হিসাবে ২০২২ হিসাব বছরের জন্য মোট ৩৬৫ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা। 

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২ হিসাব বছরে বাটা সুর ইপিএস হয়েছে ২৯ টাকা ৯৮ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ৫ টাকা ১ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫২ টাকা ১৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৫২ টাকা ৩৩ পয়সা। 

এদিকে ঘোষিত চূড়ান্ত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ১৩ জুলাই বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে। 

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাটা সুর বর্তমান অনুমোদিত মূলধন ২০ কোটি ও পরিশোধিত মূলধন ১৩ কোটি ৬৮ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩৩৫ কোটি ২৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৮০ হাজার। এর মধ্যে ৭০ শতাংশ উদ্যোক্তা পরিচালক বাফিন নেদারল্যান্ডস (বিভি), ১৯ দশমিক ৯৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১ দশমিক ৩৫ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৮ দশমিক ৬৯ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন