করোনারি এনজিওগ্রাম

পরীক্ষা করাবেন কোথায়

বণিক বার্তা ডেস্ক

ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে এ পরীক্ষা করানো হয়ে থাকে। বাংলাদেশে বেশ কয়েকটি সরকারি হাসপাতালে এনজিওগ্রাম করানো হয়। 

ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজেস (এনআইসিভিডি)। এটি একটি বিশেষায়িত সরকারি হাসপাতাল, যেটি হার্ট সার্জারি, কার্ডিওলজি এবং ভাসকুলার সার্জারিসহ কার্ডিওভাসকুলার রোগের চিকিৎসা জন্য নিবেদিত। এ হাসপাতালে বিভিন্ন কারণের ভিত্তিতে একটি এনজিওগ্রামের খরচ পরিবর্তিত হতে পারে, যেমন নির্দিষ্ট ধরনের এনজিওগ্রাম, রোগী বাংলাদেশী নাগরিক বা বিদেশী নাগরিক এসবের ওপর ভিত্তি করে ফি নেয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ চিকিৎসা নিতে পারবেন আপনি। সেখানে বেশ কম খরচেই সবচেয়ে ভালো সেবা পেয়ে যাবেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও কার্ডিওলজি বিভাগ রয়েছে, যেখানে ইকোকার্ডিওগ্রাফি, ইলেকট্রোকার্ডিওগ্রাফি, এনজিওগ্রাফিসহ বিভিন্ন পরিষেবা পাওয়া যায়। এছাড়া শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটেও এ পরীক্ষা করা যায়। এছাড়া বড় বড় শহরের বেশকিছু সরকারি হাসপাতালে এখন এনজিওগ্রাম করা সম্ভব।

পাশাপাশি বেশকিছু বেসরকারি হাসপাতালে এনজিওগ্রাম করা হয়। ইউনাইটেড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, এভারকেয়ার হাসপাতাল ঢাকাসহ আরো অন্যান্য হাসপাতাল থেকেও আপনি এ পরীক্ষা করিয়ে নিতে পারবেন। 

হাসপাতালভেদে এ পরীক্ষার খরচের ক্ষেত্রে বেশ পরিবর্তন আসতে পারে। বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে অর্থের পরিমাণে বদল হতে পারে। সরকারি হাসপাতালগুলোতে এনজিওগ্রাম করতে খরচ হতে পারে ৫ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। অন্যদিকে বেসরকারি হাসপাতালগুলোতে এ পরীক্ষা করতে কিছুটা বাড়তি টাকা খরচ হতে পারে। সেখানেও ভিন্ন ভিন্ন এনজিওগ্রাম ও সুবিধা নিতে খরচ হতে পারে ১৫ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত। 

তাই এ প্রক্রিয়া করার আগে সরাসরি হাসপাতালের সর্বশেষ ফি নিশ্চিত হয়ে নিতে পারেন। কারণ পুরো ফির মধ্যে হাসপাতালে ভর্তি, ওষুধ এবং ফলোআপ যত্নের মতো অন্যান্য খরচও অন্তর্ভুক্ত থাকে। তাতেই পরীক্ষার পুরো খরচের সংখ্যায় কখনো কখনো পরিবর্তন আসতে পারে। খরচসংক্রান্ত সব তথ্য এবং অন্যান্য বিষয় সাধারণত হাসপাতালগুলোর অফিশিয়াল ওয়েবসাইটে বা তাদের গ্রাহক পরিষেবা হটলাইনে কল করে জানা যেতে পারে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন