কারণ ছাড়াই বাড়ছে বিডি অটোকারসের শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ (বিডি) অটোকারস লিমিটেডের সাম্প্রতিক অস্বাভাবিক শেয়ারদর ও লেনদেন বাড়ার পেছনে কোনো ধরনের মূল্যসংবেদনশীল তথ্য নেই। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিঠির জবাবে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি। অবশ্য এদিন ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৪ দশমিক ৬৫ শতাংশ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ২২ মার্চ ডিএসইতে বিডি অটোকারসের শেয়ারদর ছিল ১১৭ টাকা ৩০ পয়সা। এর পর থেকেই কোম্পানিটির শেয়ারদর বাড়তে থাকে। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১৪৭ টাকা ৭০ পয়সায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণও বেড়েছে।

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বিডি অটোকারসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ১৪ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭ টাকা ২৩ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিডি অটোকারস উদ্যোক্তা পরিচালক বাদে অন্যান্য বিনিয়োগকারীর জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩৭ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন