হিথ্রোর নিরাপত্তারক্ষীদের ১০ দিনের কর্মবিরতি ঘোষণা

ইউরোপের ব্যস্ততম বিমানবন্দর হিথ্রোর একাংশ ছবি: বিবিসি

ইস্টারের ছুটিকে ঘিরে ১০ দিনের কর্মবিরতি ঘোষণা করেছে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের নিরাপত্তা কর্মীরা।  চাকরির নিরাপত্তা, বেতন বৃদ্ধি ও কর্মপরিবেশের উন্নতির দাবিতে গতকাল এ কর্মবিরতি ঘোষণা করেছে তারা।  খবর এপি।

আন্দোলনরত কর্মীদের শ্রমিক ইউনিয়ন ইউনাইটের তরফ থেকে জানানো হয়, হিথ্রো বিমানবন্দরে কর্মরত ১ হাজার ৪০০ নিরাপত্তারক্ষী আগামী ৩১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ধর্মঘট পালন করবে।  এ ধর্মঘটে অংশ নিচ্ছেন বিমাবন্দরের টার্মিনাল ফাইভের নিরাপত্তা রক্ষীরাও।  এ টার্মিনালটি ব্যবহার করে থাকে যুক্তরাজ্যের পতাকাবাহী ব্রিটিশ এয়ারওয়েজ। এছাড়া সব ধরণের কার্গো উড়োজাহাজ ও মালামাল চেক হয়ে থাকে এ টার্মিনালে।  

ব্রিটেনে ছুটির মৌসুম হিসেবে ইস্টার বেশ জনপ্রিয় এবং সময়টা হিথ্রোর অন্যতম ব্যস্ততম মৌসুম।  এমন ব্যস্ত মৌসুম সামনে রেখে নিরাপত্তারক্ষীদের ধর্মঘট হিথ্রো কর্তৃপক্ষের জন্য বিব্রতকর হিসেবে দেখা দিয়েছে।  জীবনযাত্রার ব্যয় আকাশচুম্বি হওয়ায় এবং চার দশকের সর্বোচ্চ মূল্যস্ফীতিতে হিমশিম খাচ্ছে সাধারণ ব্রিটিশ নাগরিকরা।  হিথ্রো কর্তৃপক্ষ ১০ শতাংশ বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি দেয়।  কিন্তু আন্দোলনকারীরা বলছেন, চলমান পরিস্থিতি মোকাবেলায় তা যথেষ্ঠ নয়।

ইউনাইটের মহাসচিব শ্যারন গ্রাহাম বলেন, হিথ্রোর শ্রমিকরা যখন দারিদ্র্যসীমায় তখন সিইও ও অন্যান্য জ্যেষ্ঠ নির্বাহীরা উচ্চ বেতন নিচ্ছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন