সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের নিট মুনাফা বেড়েছে ৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সর্বশেষ ২০২২ হিসাব বছরে আগের হিসাব বছরের তুলনায় কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে প্রায় ৮ শতাংশ। কোম্পানিটির সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ প্রতিবেদনের আলোকে আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। 

প্রতিবেদন অনুসারে, ২০২২ হিসাব বছরে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১১ কোটি ৪৪ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ১০ কোটি ৬২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮২ লাখ টাকা বা ৭ দশমিক ৭২ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৮৩ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ১৭ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ৯৯ পয়সা। 

মূলত প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-পূর্ববর্তী সময়ের শেয়ারের ভিত্তিতে কোম্পানিটির ২০২১ হিসাব বছরের ইপিএস ও এনএভিপিএস গণনা করা হয়েছে। এ সময়ে কোম্পানিটির শেয়ার সংখ্যা ছিল ২ কোটি ৭৭ লাখ ২৬ হাজার ২৭। আইপিও-পরব সময়ে কোম্পানির শেয়ার সংখ্যা দাঁড়িয়েছে চার কোটিতে। ফলে আইপিও-পরবর্তী সময়ে শেয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নিট মুনাফা বাড়া সত্ত্বেও কোম্পানিটির সর্বশেষ হিসাব বছরে ইপিএস ও এনএভিপিএস কমেছে।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ৫ মে বেলা ১১টায় কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ধরা হয়েছে আগামী ৯ এপ্রিল। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৯৩ পয়সা। ২০২১ সাল শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৬ টাকা ৯৯ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ২১ টাকা ৯ পয়সায়।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৩৪ কোটি ৮৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা চার কোটি। এর মধ্যে ৬০ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২ দশমিক ৮৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩৭ দশমিক ১৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪৮ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৪ টাকা ও ৬৬ টাকা ৪০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন