ঢাকায় আইওএসকোর এপিআরসি সভা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া-প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ ও আগামীকাল দুদিনব্যাপী ঢাকার একটি হোটেলে আইওএসকোর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর পুঁজিবাজার নিয়ন্ত্রকদের এ সভা অনুষ্ঠিত হবে। গত সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) মাল্টিপারপাস হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এপিআরসি সভা উপলক্ষে বিস্তারিত জানানো হয়।এ সংবাদ সম্মেলনে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, মো. মাহবুবুল আলম, মোহাম্মদ রেজাউল করিম ও পরিচালক ফারহানা ফারুকী উপস্থিত ছিলেন।

তথ্য অনুসারে, আজ বিএসইসি চেয়ারম্যান ও আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সভার উদ্বোধন করবেন। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুপাভাইজরি ডিরেক্টর মিটিংয়ের মাধ্যমে ওই সভা শুরু হবে। বেলা দেড়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এনফোর্সমেন্ট ডিরেক্টের মিটিং হবে। দুটি সভায়ই সভাপতির দায়িত্বে থাকবেন বিএসইসি চেয়ারম্যান। আর আগামীকাল দ্বিতীয় দিনের সভা উদ্বোধন করবেন আইওএসকোর এপিআরসির চেয়ার শিগেরু এরিআইজুমি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এদিন সন্ধ্যায় আইওএসকো এপিআরসির সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান ও বিশেষ অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ উপস্থিত থাকবেন। দুদিনের এ অনুষ্ঠানে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এপিআরসির সভায় বাংলাদেশ, ভারত, হংকং ও সিঙ্গাপুরের প্রতিনিধিরা বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগ আচরণ, নিয়ন্ত্রক প্রযুক্তি, অনলাইনে ব্রোকারেজ ও পরামর্শ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর তত্ত্বাবধান, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানে তৃতীয় পক্ষের সেবা গ্রহণের সমস্যা ও সমাধান, বিনিয়োগকারীর সিদ্ধান্তের ওপর প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মানের প্রভাব, যারা ভুয়া বিও খুলে এর মাধ্যমে বাজার কারসাজি ও ইনসাইডার ট্রেডিং করে তাদের খুঁজে বের করার চ্যালেঞ্জ, সফিস্টিকেটেড সিন্ডিকেট কর্তৃক বিভিন্ন উপায়ে শেয়ারের বাজার মূল্যবৃদ্ধি ও তার ওপর নজরদারিসহ পুঁজিবাজারসংক্রান্ত আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।

সংবাদ সম্মেলনে বিএসইসির কর্মকর্তারা জানান, আন্তর্জাতিক পর্যায়ে এই সভা আয়োজনের মাধ্যমে দেশ ও দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরো পরিচিতি পাবে এবং বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা দাড়বে। এ সভার পরিপ্রেক্ষিতে বৈশ্বিক পুঁজিবাজারের নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বাড়বে, সংশ্লিষ্ট আইনকানুনের সঙ্গে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ ও সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন, সহযোগিতা বৃদ্ধিসহ দেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়নে এ সভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন