এশিয়া-প্যাসিফিক অঞ্চল

প্রথমবারের মতো পুঁজিবাজার নিয়ন্ত্রকরা মিলিত হচ্ছেন ঢাকায়

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া-প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২২ ও ২৩ ফেব্রুয়ারি দুদিনব্যাপী ঢাকার একটি হোটেলে আইওএসকোর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর পুঁজিবাজার নিয়ন্ত্রকদের এ সভা অনুষ্ঠিত হবে। গতকাল বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসির পক্ষ থেকে জানানো হয়, ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুপারভাইজরি ◌ডিরেক্টর মিটিংয়ের মাধ্যমে এ সভা শুরু হবে। আর বেলা দেড়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এনফোর্সমেন্ট ডিরেক্টর মিটিং অনুষ্ঠিত হবে। দুটি সভায়ই সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান ও আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ২৩ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠেয় এপিআরসি প্লেনারি সভার মাধ্যমে দুদিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি হবে। 

এপিআরসির সভায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া সভায় আইওএসকোর সচিবালয়, স্পেনের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। সভায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজারসংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায়সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হবে।

আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এ সভা আয়োজনের মাধ্যমে দেশ ও দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরো পরিচিত হবে এবং বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বাড়বে। আন্তর্জাতিক পুঁজিবাজারের নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি, সংশ্লিষ্ট আইনকানুনের সঙ্গে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ ও সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন, সহযোগিতা বৃদ্ধিসহ দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নতিতে এ সভা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে মনে করছে বিএসইসি।

প্রসঙ্গত, আইওএসকো প্রতিষ্ঠিত হয় ১৯৮১ সালে। এর প্রধান কার্যালয় স্পেনের রাজধানী মাদ্রিদে। মূলত পুঁজিবাজারের উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, সক্ষমতা বাড়ানো, আন্তর্জাতিক মান প্রণয়ন ও মনিটরিং করাই আইওএসকোর কাজ। বর্তমানে আইওএসকোর এপিআরসির সাধারণ সদস্য সংখ্যা ২৪ ও সহযোগী সদস্য সংখ্যা ৯। গত বছর ইলেকট্রনিক ভোটিংয়ে চীনের প্রার্থীকে পরাজিত করে আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার নির্বাচিত হন বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি ২০২২-২৪ সাল পর্যন্ত এ পদে দায়িত্ব পালন করবেন। আইওএসকোতে বাংলাদেশ প্রথমবারের মতো এ পদে নির্বাচিত হয়েছে। এর আগে ২০১৩ সালের ২১ ডিসেম্বর বিএসইসি আইওএসকোর ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরির সদস্য হিসেবে উন্নীত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন