বেঙ্গল উইন্ডসরের শেয়ারদর বেড়েছে ১৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে প্রায় ১৪ শতাংশ বেড়েছে। এ বৃদ্ধি নিয়ে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ দর বাড়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে শেয়ারদর ও লেনদেন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় এরই মধ্যে কারণ জানতে চেয়ে কোম্পানিটিকে চিঠিও দিয়েছে ডিএসই। এর জবাবে কোম্পানিটি জানিয়েছে, এ বৃদ্ধির পেছনে তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশীল তথ্য নেই। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকসের শেয়ারদর ছিল ৩৪ টাকা ৫০ পয়সা। সাপ্তাহ শেষে শেয়ারদটির দর ৪ টাকা ৮০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ টাকা ৩০ পয়সায়। সে হিসাবে আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৩ দশমিক ৯১ শতাংশ। গত সপ্তাহে কোম্পানিটির মোট ২৫ কোটি ৯৩ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন ছিল ৫ কোটি ১৮ হাজার ৬৯ হাজার ৬০০ টাকা। 

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৯ পয়সা। আর সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা ৬৬ পয়সায়। 

সর্বশেষ প্রকাশিত ক্রেডিট রেটিং অনুসারে, কোম্পানিটির ঋণমান দীর্ঘমেয়াদে ‘এএ২’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী, এ বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ব্যাংকের দায় এবং অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ভিত্তিতে এ ঋণমাণ নির্ধারণ করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (ক্র্যাব)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন