সাপ্তাহিক দরপতনের শীর্ষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে প্রায় ১৬ শতাংশ কমেছে। এর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সর্বোচ্চ দরপতনের তালিকায় শীর্ষে রয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারদর ছিল ১৪৯ টাকা ৬০ পয়সা। সপ্তাহ শেষে এ দর কমে দাঁড়িয়েছে ১২৫ টাকা ৮০ পয়সায়। সে হিসাবে সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর কমেছে ২৩ টাকা ৮০ পয়সা বা ১৫ দশমিক ৯১ শতাংশ। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে কোম্পানিটির ৩১ কোটি ৫২ লাখ ৪২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন ছিল ৬ কোটি ৩০ লাখ ৪৮ হাজার ৪০০ টাকা। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য মোট ১৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১১ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ। এর আগের হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রগতি লাইফের পরিচালনা পর্ষদ। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাররা ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন। 

এছাড়া ২০১৮ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য প্রগতি লাইফ ২৫ শতাংশ লভ্যাংশ দেয়। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আর ২০১৬ হিসাব বছরের জন্য ৮ শতাংশ নগদ ও ১৭ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা। 

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিক (জানুয়ারি-সেপ্টেম্বর) শেষে এর আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির জীবন বীমা তহবিল বেড়েছে ১৫ কোটি ২৬ লাখ ৪০ হাজার টাকা। এ সময়ে কোম্পানিটির মোট জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ৬১১ কোটি ৭৭ লাখ ৩০ হাজার টাকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন