জেমিনি সি ফুডের শেয়ারদর বেড়েছে ৯%

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত জেমিনি সি ফুড লিমিটেডের শেয়ারদর গতকাল প্রায় ৯ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের সর্বোচ্চ দরবৃদ্ধির তালিকায় শীর্ষে রয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্য অনুসারে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরুতে জেমিনি সি ফুডের শেয়ারদর ছিল ৪৫৬ টাকা ৭০ পয়সা। দিন শেষে দর বেড়ে দাঁড়িয়েছে ৪৯৬ টাকা ৬০ পয়সায়। সে হিসাবে এদিন কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৯ টাকা ৯০ পয়সা বা ৮ দশমিক ৭৪ শতাংশ। গতকাল কোম্পানিটির ৪ লাখ ৪১ হাজার ৫০৯টি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ছিল ২০ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা। 

২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে জেমিনি সি ফুড। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ৩০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৪৯ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৭২ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৯৩ পয়সা। 

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে জেমিনি সি ফুড। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭২ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লেকাসান ছিল ৯ টাকা ৮৩ পয়সা। 

২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। ২০১৮-১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা। ২০১৭-১৮ হিসাব বছরে ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৬-১৭ হিসাব বছরের জন্য ১২৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত জেমিনি সি ফুডের অনুমোদিত মূলধন ৪০ কোটি ও পরিশোধিত মূলধন ৬ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন