বিক্রীত বিদ্যুৎ কেন্দ্রের মূল্য সমন্বয়

বড় লোকসানে খুলনা পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) নিট মুনাফা পাঁচ হিসাব বছর ধরে টানা কমতে দেখা গেছে। যদিও বছরগুলোয় লোকসান গুনতে হয়নি কোম্পানিটির। তবে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বড় লোকসানে পড়েছে কোম্পানিটি। মূলত কোম্পানিটির বার্জ মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্রের বিক্রয় মূল্য ও বুক ভ্যালুর পার্থক্য সমন্বয়ের কারণে এ লোকসান গুনতে হয়েছে। কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কেপিসিএলের আয় হয়েছে ১৭৭ কোটি ৬৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে উৎপাদন বন্ধ থাকায় কোম্পানিটির আয় শূন্য দেখানো হয়েছিল। আলোচ্য সময়ে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৭৯ কোটি ৪৩ লাখ টাক। আগের হিসাব বছরের একই সময়ে এ লোকসান হয়েছিল ৭ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যধানে কোম্পানিটির লোকসান বেড়েছে ৭২ কোটি ৩০ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে উৎপাদন বন্ধ থাকা সত্ত্বেও এ লোকসান ছিল ১৮ পয়সায়। 

আলোচ্য সময়ে বড় লোকসানে পড়ার কারণ হিসেবে কোম্পানিটি জানিয়েছে, এ সময়ে তারা তাদের ১১০ মেগাওয়াট বার্জ মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্রের বিক্রয় মূল্য ও বুক ভ্যালুর মধ্যে পার্থক্য সমন্বয় করেছে। এ কারণে কোম্পানিটি বড় ধরনের লোকসানে পড়েছে। কেপিসিএল কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট গ্লোবাল অপারেশন্স এলএলসির সঙ্গে তারা ১৫ মিলিয়ন ডলার বা ১২৯ কোটি টাকায় (ডলারপ্রতি ৮৬ দশমিক ২০ টাকা ধরে) ১১০ মেগাওয়াট বার্জ মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। সে অনুসারে এ বিদ্যুৎ কেন্দ্র বিক্রির পর বিক্রয় মূল্য ও বুক ভ্যালু সমন্বয় করায় বড় লোকসান গুনতে হয়েছে কোম্পানিটিকে। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির আয় হয়েছে ২৪৯ কোটি ৮৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৬৩১ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৩৮২ কোটি টাকা বা ৬০ দশমিক ৪৫ শতাংশ। আলোচ্য সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির এ মুনাফা ছিল ৩৪ কোটি ৫৩ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন