যমুনা অয়েলের মুনাফা বেড়েছে ৯৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত পেট্রোলিয়ামজাত পণ্য বিপণনকারী প্রতিষ্ঠান যমুনা অয়েল কোম্পাটি লিমিটেডের করপরবর্তী নিট মুনাফা চলতি ২০২২-২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) এর আগের বছরের একই সময়ের তুলনায় ৯৫ শতাংশ বেড়েছে। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১০২ কোটি ৫৫ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৫২ কোটি ৫৫ লাখ টাকায়। গতকাল অনুষ্ঠিত সভায় চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে যমুনা অয়েলের পর্ষদ।


প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে যমুনা অয়েলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ২৯ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৭৬ পয়সায়। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০১ টাকা ৮৯ পয়সায়। এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১৬৮ কোটি ৫৯ লাখ টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৯৩ কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮১ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ টাকা ২৭ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৮ টাকা ৪৩ পয়সায়। মুনাফা বাড়ার কারণ হিসেবে কোম্পানিটির কর্মকর্তারা জানান, পেট্রোলিয়াম পণ্য বিক্রি থেকে আয় বাড়ার পাশাপাশি ব্যাংকে গচ্ছিত আমানত থেকে সুদ বাবদ বাড়তি আয় হয়েছে। এতে কোম্পানির মুনাফার পরিমাণও বেড়েছে। চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ভালো মুনাফা হয়েছিল যমুনা অয়েলের।


রাষ্ট্রয়ত্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কাজ করে থাকে যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। সংরক্ষণ ও বিপণন ব্যবস্থাপনার মাধ্যমে সহজতর উপায় ও সুলভ মূল্যে ভোক্তা পর্যায়ে অকটেন, পেট্রোল, ডিজেল, ফার্নেস অয়েল, কেরোসিন, জুট ব্যাচিং অয়েল সরবরাহ নিশ্চিত করা কোম্পানিটির কার্যক্রমের আওতাভুক্ত। এর বাইরে লুব অয়েল, গ্রিজ, বিটুমিন ও এলপিজি বাজারজাতকারণের কাজ করে যমুনা অয়েল। এ বছরের আগষ্টে দেশে পরিশোধিত জ্বালানি তেলের রেকর্ড পরিমান দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার। মূলত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবেই কোম্পানিটির মুনাফায় প্রতিফলিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন