সিটি জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ২৪%

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ২৪ শতাংশের বেশি বেড়েছে। বৃদ্ধি নিয়ে আলোচ্য সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সর্বোচ্চ দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে গত সপ্তাহের শুরুতে সিটি জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারদর ছিল ২৬ টাকা ১০ পয়সা। সপ্তাহ শেষে দর বেড়ে দাঁড়িয়েছে ৩২ টাকা ৪০ পয়সায়। সে হিসাবে এক সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে টাকা ৩০ পয়সা বা ২৪ দশমিক ১৪ শতাংশ। গত সপ্তাহে কোম্পানিটির মোট ১৪ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে লেনদেন ছিল কোটি ৯৫ লাখ হাজার ৪০০ টাকা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সদ্যসমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তকে (জানুয়ারি-সেপ্টেম্বর) সিটি জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৬১ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ২৮ পয়সা। আর তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৭ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৭ পয়সা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির  এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ১৫ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৬৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৩ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৮৮ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। ওই হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল টাকা ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময় হয়েছিল টাকা পয়সা। এর আগে ২০১৮ ২০১৯ হিসাব বছরে শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ সালের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল সিটি জেনারেল ইন্স্যুরেন্স। এছাড়া ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ এবং ২০১৫ ২০১৪ হিসাব বছরের জন্য ১০ শতাংশ হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন