ফ্যাশন ডিজাইন

শিক্ষার্থীদের ডিজাইনে ফ্যাশন শো

ফিচার প্রতিবেদক

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষার্থীদের ফ্যাশন শো ছবি: নিজস্ব আলোকচিত্রী

বিশ্বের রথী মহারথী ফ্যাশন ডিজাইনারদের আসর বসে নিউইয়র্ক, প্যারিস, লন্ডন মিলান ফ্যাশন সপ্তাহে। মর্যাদাপূর্ণ ফ্যাশন সপ্তাহের দিকে তাকিয়ে থাকেন ফ্যাশনপ্রেমীরা। দেশেও আয়োজিত হয় নানা প্রতিযোগিতা। ফ্যাশন ডিজাইনে গ্র্যাজুয়েট অনেকেই নিজেদের সৃজনশীল কাজের জন্য দেশীয় আন্তর্জাতিক বিভিন্ন ফ্যাশন শোতে আমন্ত্রিত হন। তাদের অধিকাংশই শিক্ষাজীবনে বিভিন্ন ফ্যাশন ক্লাবের সঙ্গে জড়িত ছিলেন। ক্লাব আয়োজিত ফ্যাশন র‌্যাম্প শো, প্রদর্শনী, মডেলিং, গ্রুমিংসহ বিভিন্ন কর্মশালা নিজেদের দক্ষতা বাড়াতে করেছে সহায়তা। দক্ষতা কাজে লাগিয়ে নিজের তৈরি ডিজাইন নিয়ে শিক্ষাজীবনে অনেকেই অংশ নেন বিভিন্ন ফ্যাশন শোতে। লাভ করেন সাফল্য।

বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এবং শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ফ্যাশন ডিজাইন বিভাগের ফ্যাশন ক্লাব দুটি সারা বছর নানা আয়োজনে মাতিয়ে রাখে শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা নিজেদের ল্যাবে তৈরি ডিজাইন করা ফ্যাশনেবল পোশাক নিয়ে ক্লাব আয়োজিত ফ্যাশন শোতে অংশগ্রহণ করেন। ফ্যাশন ক্লাব শিক্ষার্থীদের নেতৃত্ব, উন্নত ফ্যাশন ডিজাইন, যোগাযোগের দক্ষতা বৃদ্ধিতে ফ্যাশন র‌্যাম্প শো, প্রদর্শনী, মডেলিংসহ একঘেয়ে পাঠ্যক্রমের বাইরে নানা আয়োজন করছে। এগুলো শিক্ষার্থীদের বাস্তব ক্ষেত্রে ফ্যাশন শিল্পের সঙ্গে আরো সংযুক্ত হতে সাহায্য করে।

বিইউএফটি ফ্যাশন ক্লাবের সভাপতি রায়হান সরকার বলেন, সম্প্রতি আয়োজন করা হয় সাসটেইনেবল ফ্যাশন উইক, যেখানে সপ্তাহব্যাপী টেকসই ফ্যাশনে শিক্ষার্থীদের উৎসাহী করতে সেমিনারে অংশ নেন দেশসেরা বিশেষজ্ঞরা। আমাদের ইভেন্টকে বৈচিত্র্যময় করে তুলেছিল পঞ্চম দিনের একটি প্রদর্শনী। থিম ছিল ফ্যাশন, মানি, পাওয়ার যেখানে তারা অসাধারণ ফ্যাশন পণ্য তৈরি করেন।

শিক্ষার্থীরা প্রাকৃতিক জৈব উপকরণ, পুনর্ব্যবহারযোগ্য উপকরণ, পরিবেশবান্ধব রঙ, টেকসই পোশাক নিয়ে কাজ করছেন নিয়মিত। ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখার বাইরে যেসব ফ্যাশন কার্যক্রম হয় সেগুলোয় অংশগ্রহণ করেন। সুযোগ পান দেশী-বিদেশী সব প্রতিযোগিতায় অংশগ্রহণের। ক্লাবের পক্ষ থেকে নিজস্ব গ্রুমিং ক্লাসেরও ব্যবস্থা করা হয়।

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির ফ্যাশন ক্লাবের সভাপতি মো. ফুয়াদ চৌধুরী বলেন, বিগত বছরগুলোয় ফ্যাশন ডিজাইন বিভাগ থেকে অনেক শিক্ষার্থী তাদের প্রতিভাকে তুলে ধরতে সক্ষম হয়েছেন। বর্তমানে ফ্যাশন ক্লাবের পক্ষ থেকে একাডেমিক ডিসপ্লে করার প্রস্তুতি চলছে। ফেব্রুয়ারিতে ডিসপ্লেটি উদ্বোধন করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন