মূলধনস্বল্পতায় লোকসানে লিবরা ইনফিউশনস

নিজস্ব প্রতিবেদক

২০২০-২১ হিসাব বছরের প্রথম (জুলাই-সেপ্টেম্বর), দ্বিতীয় (অক্টোবর-ডিসেম্বর) তৃতীয় (জানুয়ারি-মার্চ) প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লিবরা ইনফিউশনস লিমিটেড। আলোচ্য তিন প্রান্তিকের মধ্যে শেষের দুই প্রান্তিকে কোম্পানিটি লোকসান দেখিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটি জানিয়েছে, ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় কার্যকরী মূলধনস্বল্পতার কারণে আলোচ্য সময়ে তাদের উৎপাদন ব্যাহত হয়েছে। এতে কোম্পানিটির বিক্রিও কমে গিয়েছে। আর বিক্রি কমায় কোম্পানিটির লোকসান গুনতে হয়েছে।

২০২০-২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে লিবরা ইনফিউশনসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫৫ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস কমেছে ৮৬ পয়সা বা ৫৫ দশমিক ৪৮ শতাংশ। ৩০ সেপ্টেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় হাজার ২৬২ টাকায়। এর আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল হাজার ২৭১ টাকায়।

২০২০-২১ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭৫ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছিল ৯১ পয়সা। আর আলোচ্য হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৪৮ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা পয়সা। ২০২০ সালের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে হাজার ২৬০ টাকায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল হাজার ২৭০ টাকায়।

২০২০-২১ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৪৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা ২৪ পয়সা। আর আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৬৯ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা ১০ পয়সা। ২০২১ সালের ৩১ মার্চ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে হাজার ২৬৪ টাকায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল হাজার ২৫৪ টাকায়।

৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিবরা ইনফিউশনস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে কোটি ১৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন