বিতর্ক

বিতর্কের মলাটবদ্ধ কাঠামো ভাঙতেই জেইউডিও

মেহেদী মামুন

বিতর্ক হবে নির্দিষ্ট একটি কক্ষে, বাছাই করা গত্বাঁধা কিছু বিষয়ের ওপর আর এটি নির্দিষ্ট একটি অনুষদের শিক্ষার্থীদের কাজএটিকে আমরা বলছি বিতর্কের মলাটবদ্ধ কাঠামো। বিতর্কের কাঠামোগত ধারা ভেঙে উন্মুক্ত বিতর্কের পরিবেশ তৈরি করতে শীতের এক রাতে আমরা প্রতিষ্ঠা করি জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন, যা জেইউডিও নামেই বেশি পরিচিত।’—এভাবেই প্রতিষ্ঠার পটভূমি জানালেন বিশ্ববিদ্যালয়ের ৩২তম ব্যাচের প্রাণরসায়ন অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং জেইউডিওর প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল মামুন চৌধুরী নিলয়।

বিতর্ককে একটি সামাজিক আন্দোলনে রূপান্তর করার লক্ষ্যে চলুন আলোকিত হই স্লোগানে ২০০৫ সালের ২৩ ডিসেম্বর সাতজন সদস্য মিলে প্রতিষ্ঠিত হয় জেইউডিও। আরো লক্ষ্য ছিল একটি অন্তর্ভুক্তিমূলক মঞ্চ গড়ে তোলা, যাতে যেকোনো শিক্ষার্থী বিনা সংকোচে বিতর্কের প্লাটফর্মে যোগ দিতে পারেন।

বিতর্কচর্চার অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী বিতর্ক, ছাত্র-শিক্ষক বিতর্ক, বিশেষ দিবস উপলক্ষে প্রদর্শনী বিতর্ক, স্বাধীনতা দিবস বিতর্ক, সমাজের ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন, শিশু নির্যাতনবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, নারী দিবস বিতর্ক প্রতিযোগিতা, পরিবেশ দিবস বিতর্ক প্রতিযোগিতা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা, বিভিন্ন সমসাময়িক বিষয়ে সংলাপ-বাজেট ভাবনা নিয়মিতভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি থেকে উঠে এসেছেন অনেক বিতার্কিক। তাদের অন্যতম হলেন আটটি জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পাঁচটি বিতর্ক টুর্নামেন্টে ডিবেটার অব দ্য টুর্নামেন্ট পুরস্কার পাওয়া রোকেয়া আশা। জেইউডিওর সাবেক সহসভাপতি বললেন, জেইউডিও অভিজ্ঞতার ঝুলি আমাকে হ্যারি পটার সিরিজের সেই হগওয়ার্টসের মতো বানিয়েছে। বিতর্ক শেখার জন্য প্রিয় সংগঠনের স্কুলিংয়ের প্রতি সব সময় কৃতজ্ঞ।

আগামী ২৩ ডিসেম্বর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে সংগঠনটি। জেইউডিওর ঝুলিতে চ্যাম্পিয়ন ট্রফি রয়েছে ৪৯টি। চ্যাম্পিয়ন ট্রফিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলোইস্ট ওয়েস্ট ডিবেট স্প্রি-২০১১, জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব-২০১৪, ইউআইইউ জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৫, রামরু-বিডিএফ জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৮, চুয়েট ডিএস জাতীয় বিতর্ক উৎসব-২০১৯। সর্বশেষ বছরের নভেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পুরস্কার পায় সংগঠনটি। এছাড়া রানার আপ পুরস্কার রয়েছে ৫৪টি। টিআইবি আয়োজিত দুর্নীতিবিরোধী বিতর্কে বছর রানার আপ হয় জেইউডিও।

প্রতি বছর স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১০০টি প্রতিষ্ঠানে অংশগ্রহণে অয়োজিত হয় জাতীয় বিতর্ক উৎসব। সংগঠনটির কার্যক্রমে নতুন মাত্রা যুক্ত করেছে অন্তর্জাতিক বিতর্ক টুর্নামেন্ট জেইউডিও এমিনেন্স। 

বিশ্ববিদ্যালয়ের সরকার রাজনীতি বিভাগের চূড়ান্ত পর্বের শিক্ষার্থী সংগঠনটির সভাপতি ফারহান আনজুম করিম বলেন, জেইউডিও বিতর্ক সংগঠন হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চর্চা বৃদ্ধিতে বিতর্কের আয়োজন এবং বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে মস্তিষ্কের সুস্থ পরিচর্যায় অবদান রেখে আসছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা শিক্ষার্থীদের কথার জড়তা কাটিয়ে চমত্কার উপস্থাপন জ্ঞানচর্চায় উৎসাহিত করতে অবদান রাখছে।

সংগঠনটির ব্যতিক্রমী আয়োজনে সন্তুষ্ট শিক্ষরাও। মডারেটর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের যে কাজ চিন্তাশীল, যুক্তিবাদী মুক্তমনের জ্ঞানী মানুষ গড়ে তোলা, তা অনেক ক্ষেত্রে আমরা করতে পারি না কিন্তু জেইউডিওতে সেই কাজ দারুণভাবে হচ্ছে। টিএসসিতে গেলে দেখবেন কেউ করিডোরে বসেই বিতর্ক করছে, কেউ হয়তো ঘাসের ওপর বসে বিতর্ক করছে। এখান থেকেই গড়ে উঠছে সেরা বিতার্কিক। যারা প্রতিযোগিতামূলক আসরে চ্যাম্পিয়ন হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন