সুদের হার বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া

বণিক বার্তা ডেস্ক

সুদের হার বাড়িয়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। নগদ হার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে দশমিক শতাংশে উন্নীত করেছে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) নিয়ে টানা আটবারের মতো সুদের হার বাড়ানো হলো। এতে দেশটিতে সুদের হার ১০ বছরের  মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে। এর পরও ব্যাংকটি বলছে, সামনে আরো বাড়ানোর প্রয়োজন পড়বে। খবর রয়টার্স।

ব্যাংকের গভর্নর ফিলিপ লোয়ে এক বিবৃতিতে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ মনে করছে যে আগামীতে আরেক দফা বাড়ানো হতে পারে সুদের হার। যদিও এটি আগে থেকে ঠিক করা ছিল না। মূল্যস্ফীতি শ্রমবাজারের পরিস্থিতি বিবেচনা করে পরিচালনা পর্ষদ ভবিষ্যৎ সুদের হার কত হতে পারে সে সম্পর্কে সিদ্ধান্ত নিচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ মনে করছে, শ্রমবাজার এমন পরিস্থিতিতেই থাকবে। অক্টোবরে বেকারত্বের হার ছিল দশমিক শতাংশ, যা ১৯৭৪ সালের পর সর্বনিম্ন। অনেক প্রতিষ্ঠানই কর্মী নিয়োগ নিয়ে সমস্যায় পড়েছেন।

অস্ট্রেলিয়ার অর্থনীতি বেশ এগিয়েছে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো ঘটনার কারণে কিছুটা পিছিয়ে পড়ছে। সুদের হারে উল্লম্ফন এরই মধ্যে সাধারণ মানুষ পরিবারগুলোর ওপর প্রভাব ফেলতে শুরু করেছে। অনেকেই মর্টগেজের অর্থ পরিশোধে ব্যর্থ হওয়ার ঝুঁকিতে পড়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন