চীনে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ত্যাগের নির্দেশ

বণিক বার্তা অনলাইন

চীনজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বাড়ি ফেরার নির্দেশ দেয়া হয়েছে। এরইমধ্যে কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাস ও ট্রেনযোগে বাড়ি ফিরতে শুরু করেছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, এ পরিস্থিতিতে ক্লাস অনলাইনে অনুষ্ঠিত হবে। খবর এপি।

করোনা সংক্রমণ কমাতে চীনা কর্তৃপক্ষের নেয়া কঠোর নীতি জনগণকে ক্ষুব্ধ করেছে। গত দুই দিন ধরে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করে স্লোগান দেয়া শুরু করেছেন। এতে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও। তবে আজ মঙ্গলবার পুলিশি বাধার কারণে বেইজিং, সাংহাই ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলোতে বিক্ষোভ দেখা যায়নি। 

এদিকে বিক্ষোভের মুখে গতকাল সোমবার কিছু ভাইরাসবিরোধী কঠোরতা শিথিল করেছিল সরকার। কিন্তু ক্ষমতাশীন দল তাদের ‘জিরো কভিড’ নীতির ব্যাপারে জানিয়েছে, সংক্রমণ প্রতিরোধে তারা লাখ লাখ মানুষকে গৃহে বন্দি রাখতে হচ্ছে। 

চীনে প্রেসিডেন্ট শি জিনপিং এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে এক দশকে বড় বিক্ষোভ দেখা গেল। গতকাল সাংহাইয়ে পুলিশ বিক্ষোভকারীদের দমাতে ধরপাকড় শুরু করে। এর আগে দেশটিতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। 

চীনের আইন অনুযায়ী, সরকার ও প্রেসিডেন্টকে নিয়ে সমালোচনাকারীদের কঠোর শাস্তির বিধান রয়েছে। তবে করোনা সংক্রমণ কমাতে চীনা কর্তৃপক্ষের নেয়া কঠোর নীতিতে জনগণ ক্লান্ত হয়ে পড়েছে।

শি জিনপিং সম্প্রতি শূন্য করোনা নীতি থেকে সরে না আসার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। এদিকে গতকাল দেশটিতে রেকর্ড পরিমাণ ৪০ হাজার ৫২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন