আইসিবির সঞ্চিতি ঘাটতি ১৫২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

পুুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিটেডের (আইসিবি) সঞ্চিতি ঘাটতি ১৫২ কোটি টাকায় দাঁড়িয়েছে। শেয়ারে বিনিয়োগের বিপরীতে প্রতিষ্ঠানটির সঞ্চিতি ঘাটতি তৈরি হয়েছে। সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে মতামত দিয়েছেন প্রতিষ্ঠানটির নিরীক্ষক।

আইসিবির নিরীক্ষক পিনাকী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস তার মতামতে জানিয়েছেন, বছরের নভেম্বর ইস্যু করা চিঠির মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ঘাটতি সমন্বয়ের জন্য আইসিবিকে বাড়তি সময় দিয়েছে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে আইসিবির পর্ষদ। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ঘোষিত লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে বছরের ২৮ ডিসেম্বর সাড়ে ১০টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ডিসেম্বর।

সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে আইসিবির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১৪৪ কোটি ৫৮ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ১১৫ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৫ দশমিক ৩৬ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ৭৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৪৩ পয়সা (পুনর্মূল্যায়িত) বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৫ টাকা ৫৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৫ টাকা ৯৮ পয়সায়।

এদিকে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ২০ কোটি ৭৯ লাখ টাকা কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা করেছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৫৬ কোটি ৭৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির নিট মুনাফা কমেছে ৬৩ শতাংশ। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির সমন্বিত ইপিএস হয়েছে ২৬ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭০ পয়সায়। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রতিষ্ঠানটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৫ টাকা ৯২ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন