সবার জন্য রোবটিকস

ফিচার প্রতিবেদক

রোবট তৈরির প্রতিযোগিতায় মেতেছে শিক্ষার্থীরা। রোবটিকসে আগ্রহী করে তুলতে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিয়মিতই আয়োজন করা হচ্ছে রোবটিকস প্রতিযোগিতা। রোবটিকস শিক্ষা সবার কাছে পৌঁছে দিতে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রোবটিকসপ্রেমী শিক্ষার্থীরা গড়ে তুলেছে রোবটিকস সংগঠন। যাদের একাডেমিকভাবে বিষয়ে পড়ার সুযোগ নেই কিন্তু প্রবল আগ্রহ আছে সেসব শিক্ষার্থীও যুক্ত হচ্ছে এসব সংগঠনে। জাতীয় আন্তর্জাতিক পর্যায়ে রোবটিকস প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যেসব উদ্ভাবন আলোচনায় এসেছে তার নেপথ্যে একাডেমিক পড়ালেখার পাশাপাশি বড় ভূমিকা রেখেছে এসব রোবটিকস সংগঠন। সংগঠনগুলো রোবটিকস সরঞ্জাম এবং সফটওয়্যারের ওপর কর্মশালা, সেমিনার, টেকফেস্ট আয়োজন করছে নিয়মিত। নিজেদের দক্ষতার পরীক্ষা নিতে আয়োজন করেন আন্তঃবিশ্ববিদ্যালয় এবং অন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা। এখানে ইইই, সিএসই, মেকাট্রনিকসসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের যৌথ অংশগ্রহণে ক্লাবের সদস্যদের নিয়ে তৈরি হয় ছোট ছোট দল। আর এসব দলই অংশ নেয় আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায়।

তাত্ত্বিকভাবে ক্লাসে যেসব বিষয় পড়ানো হয় রোবটিকস ক্লাবে শিক্ষার্থীরা সেসব হাতে-কলমে অনুশীলন করছে। ক্লাবকেন্দ্রিক বিভিন্ন প্রতিযোগিতা শিক্ষার্থীদের রোবটিকসের প্রতি অনেক বেশি আগ্রহী করে তুলেছে। যদি এসব ক্লাব বা সংগঠন না থাকত তাহলে হয়তো রোবটিকসের প্রতি শিক্ষার্থীদের এতটা আগ্রহ তৈরি হতো না। বলছিলেন রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকাট্রনিকস বিভাগের অধ্যাপক রোবটিস সোসাইটি অব রুয়েটের উপদেষ্টা . সজল কুমার দাস। তিনি জানান, যারা রোবটিকসের প্রতি আগ্রহী তারা একটি প্লাটফর্ম খোঁজে। যেখানে বিষয়ে অভিজ্ঞতা শেয়ারের পাশাপাশি খুঁটিনাটি সব বিষয়ে বাস্তব অভিজ্ঞতা নেয়ার সুযোগ রয়েছে।

প্রকৌশল জ্ঞান কাজে লাগিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা আধুনিক অটোমেশনে দেশকে এগিয়ে নিতে কাজ করছে বিশ্ববিদ্যালয়ের রোবটিকস সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরএমইডি স্টুডেন্টস ক্লাব, বাংলাদেশ প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বুয়েট রোবটিকস সোসাইটি, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবসাস্ট, রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবটিকস সোসাইটি অব রুয়েট, চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুয়েট রোবটিকস অ্যান্ড অটোমেশন সোসাইটি, ঢাকা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডুয়েট রোবটিকস ক্লাব। এছাড়া বেসরকারি নর্থসাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইউনিভার্সিটিসহ অনেক বিশ্ববিদ্যালয়েই রয়েছে রোবটিকস সংগঠন।

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবটিস সংগঠন রোবসাস্টের সভাপতি হাসানুজ্জামান চৌধুরি জয় বলেন, আমাদের সংগঠনের সদস্যদের বছরে নির্দিষ্ট এক মাস ওয়ার্কশপ করানো হয়। সব বিভাগের শিক্ষার্থীরাই সদস্য হতে পারে। এখানে রোবটিকসের প্রাথমিক ধারণা দেয়া হয় এবং হাতে-কলমে কাজ শেখানো হয়। এরপর নিজেদের মধ্যে প্রতিযোগিতার আয়োজন হয়, চ্যাম্পিয়নদের জন্য থাকে প্রাইজমানি। প্রতিযোগিতায় যারা নিজেদের সৃজনশীলতা দক্ষতার প্রমাণ দিতে পারে পরবর্তী সময়ে তারাই আন্তঃবিশ্ববিদ্যালয়, জাতীয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়।

কৃষি, বর্জ্য ব্যবস্থাপনা এবং শিল্পে রোবটিকস অটোমেশন প্রকল্প বাস্তবায়ন করার স্বপ্ন দেখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রোবটিকস ক্লাবের সদস্যরা। বুয়েট রোবটিকস সোসাইটির সভাপতি মো. সিরাতুল মোস্তাকিস ইফতি জানান, দেশের প্রযুক্তি শিল্পকেন্দ্রিক বিভিন্ন প্রকল্প করার পরিকল্পনা তাদের। তরুণ শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে নানা কর্মশালা, প্রতিযোগিতা এবং প্রকল্প পরিচালনা করছেন তারা। নিজেদের দক্ষতা উন্নয়ন, গবেষণার সুযোগ, ল্যাবে তাত্ত্বিক প্রয়োগ, অত্যাধুনিক রোবটিকস সরঞ্জামের সঙ্গে পরিচিতিসব ধরনের সুযোগ পাচ্ছে রোবটিকস সংগঠনের সদস্যরা। আর সম্ভাবনা কাজে লাগিয়ে হয়তো শিগগিরই পুরো বিশ্বকে চমকে দেবে শিক্ষার্থীদের কোনো আবিষ্কার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন