বিভিন্ন ধরনের গ্রাফিক ডিজাইন

ফিচার ডেস্ক

বর্তমান সময়ে গ্রাফিক ডিজাইন অন্যতম প্রচলিত একটি বিষয়। ফ্রিল্যান্সারদের আয়ের অন্যতম মাধ্যমের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও এর ব্যবহার রয়েছে। গ্রাফিক ডিজাইন হলো একটি আর্ট বা শিল্প। এখানে একজন শিল্পী কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে কল্পনা, তথ্য এবং গ্রাহকদের ধারণাগুলোর সঙ্গে যোগাযোগ করার জন্য দৃশ্যমান ধারণা তৈরি করে। গ্রাফিক ডিজাইনের আটটি মৌলিক ধরন রয়েছে।

ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইন: কোনো ব্র্যান্ডের জন্য ব্যবসা বা প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকদের সম্পর্কের বিষয়টি মুখ্য। এক্ষেত্রে ভিজু্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি মূলত ব্র্যান্ডটির পরিচয়, কর্মক্ষেত্র পণ্যকে ছবি, আকার রঙের মাধ্যমে উপস্থাপন করে।

মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং গ্রাফিক ডিজাইন: অধিকাংশ ক্ষেত্রে মার্কেটিং বা প্রচারণা বিজ্ঞাপনের জন্য গ্রাফিক ডিজাইন করা হয়ে থাকে বলে মনে করেন অনেকেই। মার্কেটিং ডিজাইনাররা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, পরিচালক, ম্যানেজার পেশাদারদের সঙ্গে কাজ করেন। তারা মূলত প্রতিষ্ঠানের ক্রিয়েটিভ টিমের সঙ্গে কাজ করে থাকেন। ধরনের ডিজাইনের মধ্যে পোস্টকার্ড, ফ্লায়ার, ম্যাগাজিন সংবাদপত্রের বিজ্ঞাপন, পোস্টার, ব্যানার, বিলবোর্ড, ইনফোগ্রাফিকস, -মেইল মার্কেটিং টেমপ্লেটসহ বিভিন্ন বিষয় রয়েছে।

ইউজার ইন্টারফেস (ইউআই) গ্রাফিক ডিজাইন: কোনো ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে ইউজার ইন্টারফেস গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীদের জন্য ইন্টারফেসকে আকর্ষণীয় করে তোলাই ইন্টারফেস গ্রাফিক ডিজাইনের কাজ। ইউআই ডিজাইনে ব্যবহারকারীর ভিজ্যুয়াল অভিজ্ঞতা, অন-স্ক্রিন গ্রাফিকস, বাটন, মেন্যুসহ সব বিষয়ের উন্নয়নে কাজ করা হয়। ক্যাটাগরির মধ্যে ওয়েব পেজ ডিজাইন, থিম ডিজাইন (ওয়ার্ডপ্রেস, শপিফাই), গেম ইন্টারফেস, অ্যাপ ডিজাইন রয়েছে।

পাবলিকেশন বা প্রকাশনা সংক্রান্ত গ্রাফিক ডিজাইন: বই, সংবাদপত্র, নিউজলেটার, ডিরেক্টরি, বার্ষিক প্রতিবেদন, ম্যাগাজিন ক্যাটালগের ডিজাইন করা পাবলিকেশনের অন্তর্গত। যারা পাবলিকেশন গ্রাফিক ডিজাইন বিভাগে কাজ করেন তারা নির্দিষ্ট পত্রিকা বা ম্যাগাজিনের সম্পাদক প্রকাশের সঙ্গে নির্দিষ্ট ডিজাইন নিয়ে কাজ করে থাকেন।

প্যাকেজিং গ্রাফিক ডিজাইন: কোনো পণ্য বাজারজাত, সংরক্ষণ বিক্রির ক্ষেত্রে প্যাকেটজাত করতে হয়। এক্ষেত্রে প্যাকেটের ডিজাইন গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগের ক্ষেত্রে অবদান রাখে, যা প্রতিষ্ঠানটির পণ্যের প্রচারণার জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্যাকেজিং ডিজাইনাররা নতুন ধারণা দেন, ডিজাইন তৈরি করেন প্রিন্ট করার জন্য ফাইল প্রস্তুত করেন। ডিজাইনারদের মোটামুটি সব ধরনের ডিজাইনের ব্যাপারে দক্ষতা অর্জন করতে হয়।

মোশন গ্রাফিক ডিজাইন: বর্তমান সময়ে মোশন গ্রাফিক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে অ্যানিমেশন, অডিও, টাইপোগ্রাফি, ছবি, ভিডিওসহ অন্যান্য ইফেক্টও রয়েছে। অনলাইন মিডিয়া, টেলিভিশন চলচ্চিত্রে এগুলো ব্যবহার করা হয়ে থাকে। মোশন গ্রাফিক ডিজাইনারদের জন্য নতুন বৈশিষ্ট্য। টেলিভিশন, অনলাইন, চলচ্চিত্রের পাশাপাশি বর্তমানে সব ডিজিটাল প্লাটফর্মে এর ব্যবহার বাড়ছে। ডিজাইনের মধ্যে বিজ্ঞাপন, অ্যানিমেটেড লোগো, ট্রেইলার, ওয়েবসাইট, অ্যাপ, ভিডিও গেম, ব্যানার রয়েছে।

এনভায়রনমেন্টাল গ্রাফিক ডিজাইন: কোনো স্থানের পারিপার্শ্বিক অবস্থাকে আরো আকর্ষণীয়, স্মৃতিমুখর, তথ্যবহুল সহজে ব্যবহারযোগ্য করার ক্ষেত্রে এনভায়রনমেন্টাল গ্রাফিক ডিজাইন গুরুত্বপূর্ণ। এর মধ্যে বিভিন্ন সাইন, ওয়াল ম্যুরাল, জাদুঘরের প্রদর্শনী, প্রতিষ্ঠানের পরিচিতির জন্য প্রচারণা, গণপরিবহনে বিভিন্ন চিত্রকর্ম, রিটেইল দোকানের ইন্টেরিয়রসহ বিভিন্ন ক্ষেত্র রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন